বুধবার , ১৩ সেপ্টেম্বর ২০২৩ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দুর্নীতি
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আরও
  5. ইসলাম
  6. করোনাভাইরাস
  7. খাদ্য
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. বানিজ্য
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. সর্বশেষ

২১৩ রানের পুঁজি নিয়েই শ্রীলঙ্কাকে হারিয়ে দিলো ভারত

প্রতিবেদক
tulpar
সেপ্টেম্বর ১৩, ২০২৩ ৭:০৫ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

বোর্ডে রান বেশি নেই, মাত্র ২১৩। কিন্তু এই ছোট্ট পুঁজি নিয়েও শ্রীলঙ্কাকে হারিয়ে দিয়েছে ভারত। সেটাও আবার ৪১ রানের ব্যবধানে।

জয়ের ব্যবধান দেখে অবশ্য যতটা সহজ মনে হচ্ছে, এতটা সহজে জয় আসেনি ভারতের। সপ্তম উইকেটে ধনঞ্জয়া ডি সিলভা আর দুনিথ ওয়াল্লালাগে ৬৩ রানের জুটি গড়লে দুশ্চিন্তার ভাঁজ পড়েছিল রোহিত শর্মার কপালে।

৬ উইকেটে ১৬২ রান ছিল লঙ্কানদের। কিন্তু রবীন্দ্র জাদেজার বলে ধনঞ্জয়া (৬৬ বলে ৪১) সাজঘরে ফিরলে আশা শেষ হয়ে যায় শ্রীলঙ্কার। ১০ রানে শেষ ৪ উইকেট হারায় লঙ্কানরা। ৪১.৩ ওভারে অলআউট হয় ১৭২ রানে।

শ্রীলঙ্কার সামনে জয়ের লক্ষ্য ছিল মাত্র ২১৪ রানের। কিন্তু ভারতীয় বোলারদের তোপে সেভাবে দাঁড়াতেই পারেননি লঙ্কান ব্যাটাররা। টপঅর্ডারে নামে ধস। ২৫ রান তুলতে ৩ উইকেট হারিয়ে বসে স্বাগতিক দল।

ইনিংসের তৃতীয় ওভারে দলীয় ৭ রানের মাথায় পাথুম নিশাঙ্কাকে (৭ বলে ৬) তুলে নেন জাসপ্রিত বুমরাহ। সপ্তম ওভারে ভারতীয় পেসারের দ্বিতীয় শিকার হন কুশল মেন্ডিস (১৬ বলে ১৫)। পরের ওভারে মোহাম্মদ সিরাজ ফিরিয়ে দেন ধুঁকতে থাকা দিমুথ করুনারত্নেকে (১৮ বলে ২)।

এরপর সাদিরা সামারাবিক্রমা আর চারিথ আসালাঙ্কা ৬২ বলে ৪৩ রানের একটি জুটি গড়েছিলেন। সাদিরা (১৭) ভুল করে বসেন। কুলদ্বীপ যাদবকে এগিয়ে খেলতে গিয়ে স্টাম্পিংয়ের ফাঁদে পড়েন। পরের ওভারে আসালাঙ্কাকেও (৩৫ বলে ২২) তুলে নেন কুলদ্বীপ।

৭৩ রানে ৫ উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। দলীয় ৯৯ রানের মাথায় অধিনায়ক দাসুন শানাকাও (৯) জাদেজার শিকার হলে ম্যাচ থেকে ছিটকে পড়ে লঙ্কানরা।

ধনঞ্জয়া আর ওয়াল্লালাগে সেখান থেকে আশা জাগিয়েছিলেন। সঙ্গীর অভাবে ওয়াল্লালাগে শেষ পর্যন্ত ৪২ রানে অপরাজিত থেকে যান।

ভারতের কুলদ্বীপ যাদব ৪৩ রানে নেন ৪টি উইকেট। দুটি করে উইকেট শিকার জাসপ্রিত বুমরাহ আর রবীন্দ্র জাদেজার।

এর আগে ভারতকে নাকাল করেছেন লঙ্কান দুই স্পিনার, এর মধ্যে একজন আবার অকেশনাল বোলার! ৪৯.১ ওভারে ২১৩ রানেই গুটিয়ে যায় ভারতের ইনিংস।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং বেছে নিয়েছিল ভারত। শুরুটা ভালোই ছিল। আরও একবার ওপেনিং জুটিতে দারুণ সূচনা পায় ভারত।

কিন্তু রোহিত শর্মা আর শুভমান গিলের ৮০ রানের উদ্বোধনী জুটির পরও ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারতীয়রা। গিল ১৯ করে ওয়াল্লেলাগের বলে বোল্ড হন। এরপর বিরাট কোহলিকে ৩ রানেই সাজঘরের পথ দেখান লঙ্কান বাঁহাতি স্পিনার।

রোহিত শর্মা হাফসেঞ্চুরি পেয়েছেন। তাকেও বোল্ড করেছেন ওয়াল্লালাগে। ৪৮ বলে রোহিতের ৫৩ রানের ঝোড়ো ইনিংসে ছিল ৭টি চারের সঙ্গে ২টি ছক্কার মার।

মাঝে লড়াই করেছিলেন ইশান কিশান (৬১ বলে ৩৩) আর লোকেশ রাহুল (৪৪ বলে ৩৯)। ৮৯ বলে তাদের ৬৩ রানের জুটিটি ভাঙার পর ভারতীয় ব্যাটারদের কেউ আর দাঁড়াতে পারেননি। শেষদিকে অক্ষর প্যাটেল ২৬ রান করে ভারতকে দুইশ পার করে দিয়েছেন।

ওয়াল্লালাগের পর বল হাতে ভেল্কি দেখান অকেশনাল অফস্পিনার চারিথ আসালাঙ্গা। ওয়াল্লালাগে ৪০ রানে ৫টি আর আসালাঙ্কা ১৮ রানেই নিয়েছেন ৪টি উইকেট। এতে করে ভারত এশিয়া কাপে এ বছর প্রথম ফাইনালিষ্ট দল হিসেবে ফাইনালে যান।

সর্বশেষ - Uncategorized