রবিবার , ১৭ জুলাই ২০২২ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দুর্নীতি
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আরও
  5. ইসলাম
  6. করোনাভাইরাস
  7. খাদ্য
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. বানিজ্য
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. সর্বশেষ

নভেম্বরে শুরু এইচএসসি পরীক্ষা

প্রতিবেদক

জুলাই ১৭, ২০২২ ৯:১৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক.
নভেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, এসএসসি পরীক্ষা শুরু হবে সেপ্টেম্বরের ১৫ তারিখ। আগস্টের মাঝামাঝি বন্যার পূর্বাভাস থাকায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরপর নভেম্বরের গোড়ায় আমরা এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে।

বোর্ডের প্রস্তুতির বিষয়ে মন্ত্রী বলেন, আমরা জানি একটি বোর্ড পরীক্ষার পর অন্য একটি পরীক্ষা শুরু করতে অন্তত দুই মাসের সময় দরকার। এক্ষেত্রে শিক্ষাবোর্ডগুলোকে একটু কষ্ট করতে হবে বলে উল্লেখ করেন তিনি।

এর আগে সিলেট ও উত্তরাঞ্চলে বন্যার কারণে এসএসসি ও সমমান পরীক্ষা স্থগিত করে সরকার। এসএসসির তারিখ ঘোষণা করতে আজ সংবাদ সম্মেলনের আয়োজন করেন তিনি।

সংবাদ সম্মেলনে মন্ত্রী এসএসসি পরীক্ষা চলতি বছরের ১৫ সেপ্টম্বর থেকে শুরু হবে বলে জানান।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থীর অংশ নেবে। সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী পরীক্ষায় বসবে।

এসএসসি পরীক্ষার্থীরা বলছেন, দীর্ঘ আড়াই বছরের বেশি সময় ধরে তারা নাইন-টেনের ক্লাস করছেন। এতদিনে তাদের কলেজে ক্লাস করার কথা। কিন্তু করোনা ও বন্যার কারণে তাদের একাডেমিক ক্যালেন্ডার লন্ডভন্ড হয়ে গেছে।

এ বছর এসএসসিতে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে না শিক্ষার্থীদের। এসএসসিতে বিভাগভেদে বাংলা, ইংরেজি, গণিত, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষিশিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা, পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান, জীববিজ্ঞান, অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে।

সর্বশেষ - Uncategorized

আপনার জন্য নির্বাচিত