শুক্রবার , ৩১ মার্চ ২০২৩ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দুর্নীতি
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আরও
  5. ইসলাম
  6. করোনাভাইরাস
  7. খাদ্য
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. বানিজ্য
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. সর্বশেষ

সেরা চলচ্চিত্র পুরষ্কার পেলো জয়া আহসান

প্রতিবেদক
tulpar
মার্চ ৩১, ২০২৩ ৯:৫৬ পূর্বাহ্ণ

ভারতের ৫৩তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে (আইএফএফআই) অংশ নিয়েছিলো আকরাম খান পরিচালিত ‘নকশিকাঁথার জমিন’। এবার ওই উৎসবে সেরা চলচ্চিত্রের তালিকায় স্থান পেলো সরকারি অনুদানে নির্মিত এই চলচ্চিত্রটি। এ উৎসবে এশিয়ান কম্পিটিশন বিভাগে ৩য় শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসাবে পুরস্কৃত হয়েছে এটি। বিষয়টি সামাজিক মাধ্যমে পোস্ট করে জানিয়েছেন এই সিনেমার অভিনেত্রী জয়া আহসান।

৩১ মার্চ (শুক্রবার) দুপুর সাড়ে ১২টার দিকে ফেসবুকে দেয়া পোস্টে জয়া লেখেন, ‘চমৎকার একটা আনন্দের সংবাদ দিচ্ছি আপনাদের! এ আনন্দ যেমন আমাদের সবার, তেমনি আমাদের দেশেরও! ১৪তম ব্যাঙ্গালুরু ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভেলের এশিয়ান কমপিটিশানে, বিখ্যাত সব সিনেমার সাথে প্রতিযোগীতায় ছিল, জীবন ঘনিষ্ঠ নির্মাতা আকরাম খানের নির্দেশনায় নির্মিত অনুদানের সিনেমা, ‘নকঁশী কাঁথার জমিন’! ইন্টারন্যাশনাল এসব সিনেমার সাথে প্রতিযোগিতা করে আমাদের সিনেমাটি তৃতীয় স্থান অধিকার করেছে। এর আগে সিনেমাটি ইউনেস্ক গান্ধী এওয়ার্ডের জন্য মনোনীত হয়েছিল!’

এদিন সকাল নয়টার দিকে ‘ব্যাঙ্গালুরু ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভেল’-র ফেসবুক পেজেও বিষয়টি জানানো হয়েছে। তারা সংশ্লিষ্টদের অভিনন্দন জানিয়ে ছবিটির একটি স্থিরচিত্র পোস্ট করেছে।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের গল্প ‘বিধবাদের কথা’ অবলম্বনে এ সিনেমায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের দিনগুলির কথা তুলে এনেছেন নির্মাতা। এতে দুই বোনের চরিত্রে জয়া আহসান ও সেঁওতি; দুই ভাইয়ের চরিত্রে ইরেশ যাকের ও রওনক হাসান অভিনয় করেছেন। গুরুত্বপূর্ণ দুই চরিত্রে আছেন দুই ভাই দিব্য জ্যোতি ও সৌম্য জ্যোতি। টিএম ফিল্মসের ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন ফারজানা মুন্নি।

সর্বশেষ - Uncategorized