সোমবার , ২২ আগস্ট ২০২২ | ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দুর্নীতি
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আরও
  5. ইসলাম
  6. করোনাভাইরাস
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. বানিজ্য
  10. বিনোদন
  11. রাজনীতি
  12. লাইফস্টাইল
  13. শিক্ষা
  14. সর্বশেষ
  15. সারাদেশ

সপ্তাহে ৫ দিন পুরোদমে ক্লাস: দীপু মনি

প্রতিবেদক
দৈনিক তোলপাড়
আগস্ট ২২, ২০২২ ৪:২৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক.
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সপ্তাহে ৫ দিন শিক্ষাপ্রতিষ্ঠান পুরোদমে খোলা থাকবে। এরমধ্যে যে রেমেডিয়াল ক্লাস হওয়ার কথা ছিল তাও চলবে।

সোমবার রাজধানীর ড্যাফোডিল ইন্সটিটিউট অব আইটি আয়োজিত জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সাপ্তাহিক ছুটি দুদিন করার পরিকল্পনা ছিল। এবং সেটি অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী। চলমান অবস্থায় সপ্তাহে দুদিন শুক্র ও শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। কেউ কেউ বলেছিলেন যে বৃহস্পতিবার-শুক্রবার বন্ধ রাখা যায় কী না। কিন্তু আমাদের দেশে অনেক পরিবারের বাবা-মা কর্মজীবী। সেই বিবেচনায় শুক্র ও শনিবার স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।

শিক্ষকদের উদ্দেশ্যে দীপু মনি বলেন, সকল চাকরিজীবীরা কিন্তু ৬ দিন কাজ করেন না। একটি বিরাট অংশ ৫ দিন কাজ করেন। কিন্তু আমাদের শিক্ষকরা সপ্তাহে ৬ দিন কাজ করেন। এখন থেকে যদি তারা দুটো দিন সাপ্তাহিক ছুটি পান তবে পূর্ণ উদ্যোমে কাজ করবেন। এতে শিক্ষার গতি তো কমবেই না বরং বাড়তে পারে।

জ্বালানি সাশ্রয় হবে কী না সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ঢাকা শহরে প্রতিদিন যে পরিমাণ গড়ি চলে তার একটা বিরাট অংশ স্কুলে বাচ্চাদের আনা-নেয়া করে। একটা দিন যদি বন্ধ থাকে তবে অবশ্যই জ্বালানি সাশ্রয় হবে। এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠান একদিন বন্ধে বিদ্যুৎও সাশ্রয় হবে।

ঢাকায় একই সময়ে অফিস ও স্কুল চলার কারণে বিশাল যানযটের সৃষ্টি হয়। এর প্রেক্ষিতে স্কুল কলেজের সূচিতে কোন পরিবর্তন হবে কী না এমন প্রশ্নে দীপু মনি বলেন, আপাতত আমাদের ক্লাস রুটিন পরিবর্তনের ইচ্ছা নেই। আমরা পরিস্থিতি দেখে এরপর পরিকল্পনা নিয়ে ব্যবস্থা নেয়া হবে।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রী বলেন, অনেকেই বলেন শিক্ষার মান পড়ে গেছে। কিন্তু আমি তা দেখি না। অনেকে বলেন রাজধানীতে শিক্ষার মান এক রকম গ্রামে আরেক রকম। তাই যদি হতো তবে বিভিন্ন অলিম্পিয়ার্ডে শুধু ঢাকার শিক্ষার্থীরাই ভাল ফল করতো। কিন্তু আমরা দেখছি এসব প্রতিযোগিতায় খুলনা, সিলেট ও জেলা পর্যায়ের শিক্ষার্থীরাও ভাল করে।

অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান বলেন, আজ আমরা যেখানে অবস্থান করছি এর জন্য বঙ্গবন্ধুকে ১২ বছর কারাগারে থাকতে হয়েছে। ওই কারাগারে থেকেই তিনি এ দেশের মানচিত্র বুনন করেছেন। সমতাভিত্তিক সমাজ বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল।

অনুষ্ঠান শেষে ড্যাফোডিল ইন্সটিটিউট অব আইটির মেধাবী শিক্ষার্থীদের মাধ্যে ল্যাপটপ বিতরণ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড্যাফোডিল চেয়ারম্যান ড. মো. সবুর খান। আরোও বক্তব্য দেন, ড্যাফোডিলের নির্বাহী কর্মকর্তা মো. নুরুজ্জামান, প্রফেসর ড. মোহাম্মদ সাখাওয়াত হোসেন, ডিআইটি গভর্নিং বডি প্রধান প্রফেসর ড. এস এম মাহফুজুর রহমান প্রমুখ।

সর্বশেষ - সর্বশেষ