আজ ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

পৌরসভায় প্রশাসক বসাতে আইন সংশোধনে মন্ত্রিসভার সায়

Spread the love

নিজস্ব প্রতিবেদক,
দেশের পৌরসভাগুলোতে নির্বাচিত জনপ্রতিনিধিদের মেয়াদ শেষ হওয়ার পর প্রশাসক বসাতে আইন সংশোধনে সায় দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভা বৈঠকে স্থানীয় সরকার (পৌরসভা), (সংশোধন) আইনের খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। ভার্চুয়ালি প্রধানমন্ত্রী বৈঠকে যুক্ত ছিলেন।

সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এক ব্রিফিংয়ে বলেন, নির্বাচিত পৌরসভার সময়সীমা পাঁচ বছর। কিন্তু পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত আগের কমিটিই থাকছে। অনেকে মামলা করে ১৬ বছর পর্যন্ত পৌরসভার চেয়ারম্যান থেকে যাচ্ছেন। আইনে এ বিষয়ে কিছু বলা না থাকায় তাদের বিষয়ে কিছু করা যাচ্ছিল না।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, পাঁচ বছর শেষ হলে প্রশাসনিক অভিজ্ঞতাসম্পন্ন সরকারি কর্মকর্তা বা সরকার যাকে যোগ্য মনে করেন এমন ব্যক্তিকে ছয় মাসের জন্য প্রশাসক হিসেবে নিয়োগ দেবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, সংশোধিত আইন পাস হলে স্থানীয় সরকার বিভাগ পদক্ষেপ নিয়ে যেখানে জটিলতা রয়েছে সেখানে প্রশাসক বসাবে। ইউনিয়ন পরিষদ, জেলা পরিষদ আইনও সংশোধন করা হবে।

আনোয়ারুল জানান, পৌরসভার ‘সচিব’ পদ বদলে ‘পৌর নির্বাহী কর্মকর্তা’ করা হচ্ছে। পৌরসভা করার জন্য প্রতি কিলোমিটারে দেড় হাজার মানুষ থাকতে হতো। এখন সেটা সংশোধন করে দুই হাজার মানুষ থাকার কথা প্রস্তাব করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা ১২ মাসের বেশি বকেয়া থাকলে সেসব পৌরসভা বাতিল করে দেওয়া হবে বলে সংশোধিত আইনে প্রস্তাব করা হয়েছে। এখান ৮০ শতাংশ পৌরসভা নিজস্ব আয় থেকে কর্মচারীদের বেতন দিতে পারছে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ