আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

যানজট কমাতে ১০ বছরে খরচ হয়েছে ৪৩ হাজার কোটি টাকা

Spread the love

নিজস্ব প্রতিবেদক,
ঢাকায় ব্যক্তিগত গাড়ির মালিক মাত্র সাড়ে ৫ শতাংশ মানুষ। এসব গাড়িই মোট সড়কের ৭০ ভাগ জায়গা দখলে রাখছে। এসব গাড়িতে চলাচল করেন মাত্র ৭ শতাংশ মানুষ। বাকি ৯৩ শতাংশ মানুষ চলাচল করেন বাস, রেল, নৌপথ, রিকশা ও হেঁটে। কিন্তু এ মাধ্যমগুলোর জন্য পর্যাপ্ত সুযোগ-সুবিধা নিশ্চিত করা হচ্ছে না। ফলে শহরে বাড়ছে যানজট আর দূষণ।

আজ শনিবার সকালে ‘বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসে নগর পরিকল্পনায় আমাদের ভাবনা’ শীর্ষক ভার্চ্যুয়াল আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

বক্তারা জানান, যানজটের কারণে ঢাকায় দৈনিক ৫০ লাখ কর্মঘণ্টা অপচয় হচ্ছে। যার আর্থিক ক্ষতি বছরে প্রায় ৩৭ হাজার কোটি টাকা। যানজট কমাতে গত ১০ বছরে সরকার খরচ করেছে ৪৩ হাজার কোটি টাকা। কিন্তু তাতে সুফল মেলেনি। উল্টো যানজট আর দূষণ বেড়েছে বহুগুণ। গাড়ির দীর্ঘ যানজটের কারণে ঢাকার রাস্তায় গেল ১০ বছরে ঘণ্টায় ৭ কিলোমিটার গতি কমেছে। এ জন্য ব্যক্তিগত গাড়ির সংখ্যা বেড়ে যাওয়াকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

বক্তারা বলেন, দূষণ থেকে মুক্তি পেতে ব্যক্তিগত গাড়ির লাগাম টানতে হবে। নিশ্চিত করতে হবে হাঁটাবান্ধব পরিবেশ ও আধুনিক গণপরিবহন ব্যবস্থা। ঢাকার রাস্তায় সাধারণ মানুষের অধিকার ক্ষুণ্ন হচ্ছে। এই অবস্থায় নগরবাসীর স্বাস্থ্য সুরক্ষায় ব্যক্তিগত গাড়ি কমিয়ে হাঁটাবান্ধব পরিবেশ সৃষ্টির করতে হবে। এ ছাড়া নগর-পরিকল্পনায় শিশু, নারী, বয়স্ক ও শারীরিক প্রতিবন্ধীদের গুরুত্ব দিয়ে হাঁটার জন্য ফুটপাত ও আধুনিক গণপরিবহন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

ইনস্টিটিউট অব ওয়েলবীইং বাংলাদেশ, কারফ্রি সিটিস এলাইন্স, কারফ্রি সিটিস এলাইন্স বাংলাদেশ এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট যৌথভাবে এই আলোচনা সভার আয়োজন করে।

ওয়ার্ক ফর অ্যা বেটার বাংলাদেশ ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারীর সভাপতিত্বে সভায় বক্তব্য দেন হেলফ ব্রিজ ফাউন্ডেশন অব কানাডার আঞ্চলিক পরিচালক ডেবরা এফ্রয়েমসন, স্থপতি খন্দকার এম আনসার হোসেন, নাসফ-এর সভাপতি হাফিজুর রহমান ময়নাসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ