আজ ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

করোনায় মৃত্যু বাড়লেও শনাক্তের হার কমেছে

Spread the love

নিজস্ব প্রতিবেদক,
দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪৮ জনের মৃত্যু হয়েছেদেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪৮ জনের মৃত্যু হয়েছে। ফাইল ছবি
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪৮ জনের মৃত্যু হয়েছে। একই সময় এ ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ১ হাজার ৩২৭ জন। আজ শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

যেখানে গতকাল ৩৮ জনের মৃত্যু এবং ২ হাজার ৩২৫ জন রোগী শনাক্তের তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

এর আগে গত ২৮ আগস্ট ৬৩ দিনের মধ্যে প্রথম কোভিডে মৃত্যু ১০০-এর নিচে নামে। এর আগে সর্বশেষ ২৬ জুন এক দিনে ৭৭ জনের মৃত্যুর খবর জানানো হয়। এরপর টানা দৈনিক মৃত্যু ১০০ এর ওপর ছিল। এমনকি কোনো কোনো দিন মৃত্যু ২০০ ছাড়িয়ে গেছে। গত ১০ ও ৫ আগস্ট ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, আজ সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় আরটি–পিসিআর, জিন এক্সপার্ট ও র‍্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে ৮০০টি সক্রিয় ল্যাবে ১৮ হাজার ৮৬৯টি নমুনা পরীক্ষা করলে ১ হাজার ৩২৭ টির ফল করোনাভাইরাস পজিটিভ আসে। সে হিসাবে রোগী শনাক্তের হার ৭ দশমিক ০৩ শতাংশ।

যেখানে গতকাল ৮০০টি সক্রিয় ল্যাবে ২৬ হাজার ৮৭৮টি নমুনা পরীক্ষা করলে ২ হাজার ৩২৫ টির ফল করোনাভাইরাস পজিটিভ আসে। সে হিসাবে রোগী শনাক্তের হার ছিল ৮ দশমিক ৬৫ শতাংশ।

এই সময়ে বরাবরের মতো সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এই বিভাগে গত এক দিনে মারা গেছেন ২২ জন কোভিড রোগী। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে ১২, রাজশাহীতে ৪, খুলনায় ২, বরিশালে ১, সিলেটে ২, রংপুরে ৪ এবং ময়মনসিংহে ১ জনের মৃত্যু হয়েছে।

এক দিনে করোনায় মৃত ৪৮ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৪৪ জন এবং বেসরকারি হাসপাতালে ৪ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ ২২ আর নারী ২৬ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৯১-১০০ বছর বয়সী ১ জন, ৮১–৯০ বছর বয়সী ৩ জন, ৭১–৮০ বছর বয়সী ৯ জন, ৬১–৭০ বছর বয়সী ১৭ জন, ৫১–৬০ বছর বয়সী ১৩ জন, ৪১–৫০ বছর বয়সী ৪ জন এবং ৩১-৪০ বছর বয়সী একজন কোভিড রোগী এই সময়ে মারা গেছেন।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ৩ হাজার ১৬৮ জন রোগী। এ নিয়ে এখন পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ১৪ লাখ ৭৫ হাজার ২৩৫ জন। যেখানে এখন পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্ত শনাক্ত হয়েছেন ১৫ লাখ ২৮ হাজার ৫৪২ জন। আর মৃত্যু হয়েছে ২৬ হাজার ৮৮০ জন করোনা রোগীর।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম কোভিডে আক্রান্ত রোগী শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্তের খবর জানানো হয় গত বছরের ৮ মার্চ। স্বাস্থ্য অধিদপ্তর প্রথম মৃত্যুর খবর জানায় ১৮ মার্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ