আজ ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

লেবানন ছাড়তে মরিয়া অভিবাসীরা, ফিরলেন ১৮ বাংলাদেশি

Spread the love

আন্তর্জাতিক প্রতিবেদক,
আইওএমের সহায়তায় লেবানন থেকে ফেরা ১৮ বাংলাদেশি আজ ভোরে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেনআইওএমের সহায়তায় লেবানন থেকে ফেরা ১৮ বাংলাদেশি আজ ভোরে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।
আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহায়তায় দেশে ফিরেছেন লেবাননে বিপদ পড়া ১৮ বাংলাদেশি। দুই দেশের সরকারের সঙ্গে সমন্বয় করে আজ শুক্রবার ভোরে তাঁদের দেশে ফিরিয়ে আনা হয়। আইওএমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এই অভিবাসীদের কোভিড-১৯ পরীক্ষাসহ ভ্রমণ পূর্ব পরিবহন সহায়তা এবং মনোসামাজিক সেবার পাশাপাশি সুরক্ষামূলক পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করেছে আইওএম। বাংলাদেশে পৌঁছানোর পর তাঁদের বাড়ি ফেরার খরচসহ অন্যান্য সহযোগিতা দেওয়া হয়। তাঁদের ভবিষ্যতে পুনরেকত্রীকরণেও সহায়তা দেবে জাতিসংঘের সংস্থাটি।

লেবাননে অবস্থানরত বিভিন্ন দেশের হাজারের বেশি অভিবাসীর ওপর পরিচালিত আইওএম-এর সাম্প্রতিক এক জরিপে দেখা যায়, তাঁদের প্রায় অর্ধেকই দেশে ফিরতে চান। এর কারণ রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের পর সরকারের পদত্যাগের ফলে সৃষ্ট গভীর অর্থনৈতিক সংকট এবং রাজনৈতিক অচলাবস্থা। লেবাননের পরিস্থিতি ক্রমশ আরও খারাপের দিকে যাচ্ছে। দূতাবাসগুলোতে দেশে ফিরতে চাওয়া অভিবাসীদের আবেদনের সংখ্যাও ক্রমশ বাড়ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ