আজ ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ফের সাগরে লঘুচাপ, বাড়তে পারে বৃষ্টি

Spread the love

নিজস্ব প্রতিবেদক.
ফের সাগরে লঘুচাপের সৃষ্টি হয়েছে। তবে লঘুচাপটি বাংলাদেশের ওপর খুব বেশি প্রভাব ফেলবে না। লঘুচাপের কারণে বাংলাদেশে বৃষ্টির প্রবণতা বাড়বে। আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, লঘুচাপটি আগামী দুই দিনের মধ্যে ভারতের উপকূল অতিক্রম করতে পারে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, লঘুচাপটি আরও শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট লঘুচাপ কিংবা নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা কম। এটি আগামী দুই দিনের মধ্যে ভারতের ওডিশা পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে অতিক্রম করবে। লঘুচাপটি স্থলভাবে উঠে গেলে বৃষ্টি বাড়বে, সেই প্রভাবে আগামী দু-দিন পর বাংলাদেশেও বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। এর আগে গত ১৬ আগস্ট পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছিল। সেটিও ভারতের স্থলভাগে গিয়ে শেষ হয়।

এদিকে গতকাল থেকে দেশে বৃষ্টির প্রবণতা কিছুটা কমেছে। শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সব বিভাগেই বৃষ্টিপাতের প্রবণতা কম ছিল। চট্টগ্রাম বিভাগে সামান্য বৃষ্টি হয়েছে। এ সময়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে নীলফামারীর ডিমলায়, ৬৭ মিলিমিটার। ঢাকায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে। এ সময়ে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ