আজ ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

বঙ্গবন্ধুকে নিয়ে নতুন যত গান

Spread the love

বঙ্গবন্ধুকে নিয়ে নতুন গান গেয়েছেন মমতাজ। ‘বঙ্গবন্ধুর এই বাংলাদেশে, শেখ হাসিনার এই দেশে, স্বাধীন সোনার বাংলাদেশ’ এমন কথার গানটি লিখেছেন ও সুর করেছেন সেলিম খান। সংগীতায়োজনে শামীম মাহমুদ।

সম্প্রতি রাজধানীর মগবাজারের ফোকাস স্টুডিওতে গানটির রেকর্ডিং হয়েছে। মমতাজ বলেন, ‘বঙ্গবন্ধু নামটাই আমাদের একটা অন্য রকম অনুভূতির জায়গা। শোকের মাসে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানাতে এই গানটি গেয়ে ভালো লাগছে।’ আজ সিনেবাজ ও ভয়েজ টিভির ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ পাবে।

রফিকুল আলম গাইলেন ‘অবাক পিতা’
জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জাতির জনকের সম্মানে নতুন একটি গানে কণ্ঠ দিয়েছেন শিল্পী রফিকুল আলম। লেখক আমেনা তাওসিরাতের কথা ও সুরে ‘অবাক পিতা’ শিরোনামের গানটির সঙ্গীতায়োজন করেছেন অভিজিৎ জিতু। আজ জাতীয় শোক দিবসে ধ্রুব মিউজি স্টেশনের ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে গানটি। রফিকুল আলম বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে অনেক রকমের গান হয়েছে। আমি নিজেও তেত্রিশটির মতো গান করেছি। তবে এই গানটির বক্তব্য সম্পূর্ণ ব্যতিক্রম।’

নতুন করে ‘যদি রাত পোহালে’
‘যদি রাত পোহালে শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই’ গানটি লিখেছেন হাসান মতিউর রহমান। মলয় কুমার গাঙ্গুলীর সুরে এতে কণ্ঠ দিয়েছিলেন সাবিনা ইয়াসমীন। কালজয়ী গানটি এবার নতুন আবহে নিয়ে আসছেন কৌশিক হোসেন তাপস। কথা-সুর ঠিক রেখে সংগীতায়োজনে আনা হয়েছে নতুনত্ব। বানানো হয়েছে ভিডিও। কণ্ঠ দিয়েছেন, ঐশী, লুইপা, দোলা, আনিকা, ডোরা, আর্নিক, রেশমী, তাসফি, সিঁথি সাহা, পূজা, হৈমন্তি, পুতুল, ঝিলিক, কর্ণিয়া ও তাপস।

আগুন ও সামিনার ‘শোকাবহ আগস্ট’
জাতীয় শোক দিবস উপলক্ষে সংগীতশিল্পী সামিনা চৌধুরী ও আগুন গেয়েছেন ‘শোকাবহ আগস্ট’ শিরোনামের গান। লিখেছেন এইচ এ গোলন্দাজ। সুর ও সংগীত করেছেন অন্তু গোলন্দাজ। সামিনা চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। জাতির পিতার স্মরণে গাইতে পেরে নিজেকে সৌভাগ্যবতী মনে করছি।’

নিশিতা গেয়েছেন ‘রক্তমাখা সিঁড়ি
জাতীয় শোক দিবস উপলক্ষে সম্প্রতি বঙ্গবন্ধুকে নিয়ে ‘রক্তমাখা সিঁড়ি’ শিরোনামের একটি গানে কণ্ঠ দেন নিশিতা বড়ুয়া। গানটি লিখেছেন সুজন হাজং এবং সুর ও সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ। গানটি নিয়ে একটি মিউজিক্যাল ডকুফিল্ম তৈরি হয়েছে। এতে অভিনয় করছেন তারিন জাহান। ডকুফিল্মের চিত্রনাট্য ও পরিচালনা করেছেন সোহেল রানা বয়াতী। তারিন বলেন, ‘বঙ্গবন্ধু বাঙালির চেতনার বাতিঘর। তাঁকে হারানোর শোককে শক্তিতে রূপান্তরিত করার প্রয়াসে এই ভিডিও।’ মিউজিক্যাল ডকুফিল্মটি জাতীয় শোক দিবসে গীতিকার সুজন হাজংয়ের ইউটিউব চ্যানেলে প্রকাশিত হবে।

পুতুলের ‘সেই কবিতার গল্প বলি’
বঙ্গবন্ধুকে নিয়ে নিজের লেখা নতুন গান গেয়েছেন সংগীতশিল্পী পুতুল। গানের শিরোনাম ‘সেই কবিতার গল্প বলি’। পুতুলের সুরে গানটির সংগীতায়োজন করেছেন সৈয়দ রেজা আলী। পুতুল জানিয়েছেন শোক দিবসে গানটি তাঁর নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ