আজ ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

কাবুলে ঢুকতে শুরু করেছে তালেবান

Spread the love

অনলাইন ডেস্ক >
এবার কাবুলে প্রবেশ করেছে তালেবানএবার কাবুলে প্রবেশ করেছে তালেবান। ফাইল ছবি: রয়টার্স
আফগানিস্তানের রাজধানী কাবুলে ঢুকতে শুরু করেছে তালেবান। আফগান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সশস্ত্র বিদ্রোহী বাহিনী—উভয়পক্ষই বিষয়টি নিশ্চিত করেছে বলে আজ রোববার জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা ও বার্তা সংস্থা রয়টার্স।

আল–জাজিরার প্রতিবেদনে বলা হয়, তালেবান কাবুলে প্রবেশ করেছে। তাদের নেতারা যোদ্ধাদের নির্দেশ দিয়েছেন, যে কেউ কাবুল ছেড়ে যেতে চাইল তাদের যেন নিরাপদে চলে যেতে দেওয়া হয়।

আজ রোববার আফগানিস্তানের গুরুত্বপূর্ণ শহর জালালাবাদ দখলে নেয় তালেবান। একই সঙ্গে পাকিস্তানের ও আফগানিস্তানের গুরুত্বপূর্ণ সংযোগ সড়কগুলোর নিয়ন্ত্রণ নেয় তারা। এর কয়েক ঘণ্টার মধ্যেই তারা কাবুলে প্রবেশ করল।

এদিকে দোহায় আফগান সরকারের সঙ্গে তালেবান শান্তি আলোচনার জন্য আসা এক তালেবান নেতা বলেছেন, তাঁদের যোদ্ধাদের নির্দেশ দেওয়া হয়েছে আজ রোববার যেন তারা যেকোনো ধরনের সহিংসতা থেকে দূরে থাকে এবং কাবুল ছেড়ে যেতে ইচ্ছুকদের নিরাপদ প্রস্থানের সুযোগ করে দেয়।

এই পরিস্থিতিতে কাবুলে প্রেসিডেন্ট আশরাফ ঘানি সরকার কী করবে তা এখনো স্পষ্ট নয়। তারা পাল্টা হামলা করবে, নাকি কোনো সমঝোতার চেষ্টা করবে, তা পরিষ্কার নয়।

তবে আফগান সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। প্রেসিডেন্ট আশরাফ ঘানির চিফ অব স্টাফ এক টুইটার পোস্টে লিখেছেন, ‘ভয় পাবেন না। কোনো সমস্যা নেই। কাবুলের পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।’

এই টুইট এমন সময় করা হয়েছে, যখন কাবুলের চারপাশ থেকে তালেবান যোদ্ধারা রাজধানীটিতে প্রবেশ করছে। এই পরিস্থিতিতে এখনো নীরব রয়েছেন আশরাফ ঘানি। গতকাল শনিবার বিকেলে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার পর থেকে তিনি এখন পর্যন্ত কোনো বক্তব্য রাখেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ