আজ ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

দক্ষিণ আফ্রিকায় দাঙ্গায় মৃত্যু বেড়ে ২১২

Spread the love

আন্তর্জাতিক ডেস্ক.
দক্ষিণ আফ্রিকায় দাঙ্গায় মৃত্যু বেড়ে ২১২ জনে পৌঁছেছে। গত বৃহস্পতিবার এ সংখ্যা ছিল ১১৭ জন। দক্ষিণ আফ্রিকা সরকারের পক্ষ থেকে শুক্রবার নতুন এ মৃতের সংখ্যা জানানো হয়েছে। চীনের বার্তাসংস্থা সিনহুয়া এ খবর জানায়।

সরকারের মন্ত্রী খুম্বুদজো নসহাভেনি এক সংবাদ সম্মেলনে বলেন, এ সহিংসতার কেন্দ্রস্থল দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কাওয়াজুলু নাটাল (কেজেডএন) প্রদেশ। সেখানেই সহিংসতায় বেশিরভাগ মৃত্যুর ঘটনা ঘটেছে। তবে তিনি বলেন, ‘পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে।

মন্ত্রী জানান, কাওয়াজুলু-নাটালে আরও ১ হাজার ৪৮৮টি সহিংস ঘটনার খবর পাওয়া গেছে। তবে তিনি বিস্তারিত কিছু জানাননি। প্রদেশটিতে গত ২৪ ঘণ্টায় ৮৯ জনের মৃত্যু হয়েছে। তিনি জানান, ২ হাজার ৫৫০ জনের বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে। গত এক সপ্তাহে জোহানেসবার্গে ৫৬টি সহিংসতা ও লুটপাটের ঘটনা ঘটেছে।

প্রসঙ্গত, সাবেক প্রেসিডেন্ট জেকব জুমাকে গ্রেপ্তার ও কারাগারে পাঠানোর প্রতিবাদে গত সপ্তাহে বিক্ষোভ শুরু করেন তার সমর্থকরা। শুরুতে বিক্ষোভ এতোটা সহিংস না হলেও পরে ক্রমে তা ভয়াবহ দাঙ্গা-সহিংসতায় রূপ নেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দক্ষিণ আফ্রিকা জুড়ে ২০ হাজারের বেশি সেনা মোতায়েন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ