আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

রূপকথা লিখতে হবে লিটন-মিরাজকে

বিশেষ প্রতিবেদক :
পাল্লেকেলে টেস্টে বাংলাদেশের পরাজয় এখন সময়ের ব্যাপার মাত্র। যদি না প্রকৃতি সাহায্যের হাত বাড়ায়, অথবা লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ শেষ দিনে কোনো রূপকথার গল্প লেখেন।

অবশ্য এ কথাগুলোও এখন রসিকতা মনে হতে পারে। শ্রীলঙ্কা তো ৪৩৭ রানের লক্ষ্য ছোড়ে দিয়েই বাংলাদেশকে এক রকম ম্যাচ থেকে ছিটকে দিয়েছে।

কারণ টেস্ট ইতিহাসেই এত বড় লক্ষ্য তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড নেই কারো। তবে টেস্ট বাঁচানোর লড়াইটা তো করতেই পারত বাংলাদেশ। সেই জায়গা থেকেও মুমিনুল হকের দল দূরে গেছে অনেকটাই।
রবিবার দিনের খেলা ১২ ওভার বাকি থাকতে আলোকস্বল্পতায় থেমে যায়। পরে আর খেলা শুরু হতে পারেনি। এর আগ পর্যন্ত বাংলাদেশ ৫ উইকেট হারিয়ে ১৭৭ রান তুলতে পারে। শেষ দিনে এই টেস্ট জিততে হলে ২৬০ রান করতে হবে বাংলাদেশকে। শ্রীলঙ্কার চাই ৫ উইকেট।

স্বীকৃতি ব্যাটসম্যানদের শেষ জুটি এখন ব্যাট করছে।

লিটন দাস ১৪ ও মেহেদী হাসান মিরাজ ৪ রানে অপরাজিত আছেন। এরপর যারা আছেন তারা সবাই বোলার। অর্থাৎ যা করার লিটন-মিরাজকেই করতে হবে।
আগের দিনের ২ উইকেটে ১৭ রান নিয়ে দিন শুরু করা শ্রীলঙ্কা লাঞ্চের পর ইনিংস ঘোষণা করে ৯ উইকেটে ১৯৪ রান তুলে। তাতে বাংলাদেশের সামনে বিশাল লক্ষ্য দাঁড়ায়। প্রথম ইনিংসে ২৪২ রানের লিড পেয়েছিল লঙ্কানরা। ৭ উইকেটে ৪৯৩ রান তুলে স্বাগতিকদের ইনিংস ঘোষণার পর বাংলাদেশের প্রথম ইনিংস থেমেছিল ২৫১ রানে।

রেকর্ড বলছে বাংলাদেশ কখনো ২১৫ রানের বেশি তাড়া করে টেস্ট ম্যাচ জিততে পারেনি। দেশের বাইরে চতুর্থ ইনিংসে তাদের সর্বোচ্চ রান ২৮২।

প্রথম ইনিংসে প্রাভিন জয়াবিক্রমার স্পিনে কুপোকাত হয়েছে বাংলাদেশ। অভিষিক্ত এই স্পিনার ৬ উইকেট তুলে নিয়েছিলেন। দ্বিতীয় ইনিংসেও এখন পর্যন্ত নিয়েছেন ২ উইকেট। আরেক স্পিনার রমেশ মেন্ডিসের শিকার ৩।

টপ অর্ডারে বাংলাদেশের পাঁচ ব্যাটারই থিতু হওয়ার আভাস দিয়ে ফেরেন। তামিম (২৪), সাইফ (৩৪), শান্ত (২৬), মুমিনুল (৩২), মুশফিকের (৪০) স্কোরগুলো শুধু আক্ষেপের কথাই বলছে।

এর আগে শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৬৬ রান করেন অধিনায়ক দিমুথ করুনারত্নে। ৫ উইকেট পেয়েছেন তাইজুল ইসলাম। টেস্ট ক্যারিয়ারে যা তার অষ্টম ৫ উইকেট।

একই ভেন্যুতে সিরিজের প্রথম টেস্ট ড্র হয়েছিল। এই টেস্ট তাই সিরিজ নির্ধারণী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ