আজ ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

ডেন্টাল ভর্তির সময় পেছাল, নতুন তারিখ ঘোষণা

Spread the love

শিক্ষা ডেস্ক:
২০২০-২১ শিক্ষাবর্ষের ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। ফাইল ছবি

২০২০-২১ শিক্ষাবর্ষের ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা আগামী ৩০ এপ্রিল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে দেশে মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় এ পরীক্ষা পেছানোর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে‌‌‌‌‌ আয়োজক কমিটি। একই সাথে পরিবর্তিত নতুন তারিখও দেওয়া হয়েছে। শিগগিরই এ বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানানো হয়েছে।

রবিবার (১৮ এপ্রিল) অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দেশে করোনার বর্তমান অবস্থা বিবেচনায় ডেন্টালের ভর্তি পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত হয়েছে। আগামী ৩০ এপ্রিল পরীক্ষা হওয়ার কথা থাকলেও সেটি হচ্ছে না। পরবর্তী মাসের (মে) ২৮ তারিখে এটি নেওয়া হবে। তবে, করোনা পরিস্থিতি ও সার্বিক অবস্থা বিবেচনায় সেই তারিখও পরিবর্তন হতে পারে।

আবু ইউসুফ ফকির বলেন, দেশে করোনা যদি মারাত্মক আকার ধারণ করে, যদি এমন হয় যে পরীক্ষা নেওয়ার মতো কোনো হল খুঁজে পাওয়া যাচ্ছে না, তাহলে পরীক্ষা আরও পেছাতে পারে। তা না হলে ২৮ মে-তেই পরীক্ষা হবে।

পরীক্ষার সময় অতিরিক্ত জনসমাগমের ব্যাপারে তিনি বলেন, পরীক্ষা এমনিতেই অনেক পিছিয়ে গেছে। সংক্রমণ যদি না বাড়ে তাহলে আর তারিখ পেছাবে না। পরীক্ষার্থীদের সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে হলে অবশ্যই ডাবল (একাধিক) মাস্ক পরে আসতে হবে। হাতে গ্লাভস, প্রয়োজনে মাথায় ক্যাপ পরতে হবে। অভিভাবকদের সঙ্গে না আনাই ভালো। এছাড়া পরীক্ষার কেন্দ্রে সামাজিক দূরত্ব মানতে হবে। তাহলে সংক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব।

এবার ডেন্টাল পরীক্ষায় অংশ নিচ্ছেন ৫৩ হাজার শিক্ষার্থী। পাশাপাশি আগের নিয়মেই পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও জানিয়েছেন তিনি।

এর আগে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূরের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত হয়। গত রবিবারের ওই বৈঠকে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সভাপতি ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক এ বি এম মাকসুদুল আলম ও ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, এ মুহূর্তে দেশে করোনার তাণ্ডব চলছে। শিক্ষার্থীদের পাশাপাশি ভর্তি পরীক্ষার সাথে সংশ্লিষ্ট সকলেই ঝুঁকির মধ্যে রয়েছেন। এ অবস্থায় পরীক্ষা আয়োজন করতে চায় না স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। তাই মিটিংয়ে সবার সাথে আলোচনা করে পরীক্ষা পেছানোর নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ও ডেন্টাল কলেজে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। এরই ধারাবাহিকতায় বিজ্ঞপ্তি অনুযায়ী গত ২ এপ্রিল সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ