আজ ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

দেড় দিনের টেস্ট নিয়ে তোলপাড়

ক্রীড়া ডেস্ক:
টেস্ট পাঁচ দিনের খেলা হলেও প্রতিটি ম্যাচই যে পঞ্চম দিনের শেষ ঘণ্টায় গিয়ে শেষ হবে এমন নয়। তাই বলে কোনো ম্যাচের দৈর্ঘ্য মাত্র ‘দেড় দিন’ হবে সেটাও কি কাম্য।

১৫ সেশনের খেলা হয়ে গেছে মাত্র ৫ সেশনেই। ১৯৩৫ সালের পর এমন ক্ষণস্থায়ী টেস্ট ম্যাচ আর দেখেনি ক্রিকেট বিশ্ব। সর্বসাকল্যে খেলা হয়েছে মাত্র ১২ ঘণ্টা। ১৪০.২ ওভারেই খেলা শেষ।
গোলাপি বলের টেস্টে ফ্লাডলাইটের আলোয় খেলা হয় বলে সুইং ভালো হয়, পেসারদের থাকে দাপট। কিন্তু নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ঘটল উল্টো ঘটনা। দুই দলের পেসাররা মিলে উইকেট পেয়েছেন মাত্র দুটি। ডিসমিশাল হয়ে ৩০টি। দুই অঙ্কের কোটায় পৌঁছার আগেই ‘আউট’ ১৯ উইকেট।

ইংল্যান্ডের অধিনায়ক জো রুটের পুরো ক্যারিয়ারে যেখানে বোলিং গড় মাত্র ৭৪, সেই রুটই কিনা মাত্র ৮ রানে নিয়েছেন ৫ উইকেট! লেফট আর্মার তরুণ অক্সার প্যাটেল তার ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টেই ৭০ রানে তুলে নিয়েছেন ১১ উইকেট। আরেক স্পিনার রবিচন্দন অশ্বিন নিয়েছেন ৭২ রানে ৭ উইকেট। যেখানে পেসারদের আধিপত্য থাকার কথা সেখানে স্পিনাররা বাজিমাত করে দিয়েছেন।

তবে দিবা-রাত্রির এ টেস্ট নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। ভারতীয় দলের ক্রিকেটাররা পিচ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করলেও ইংল্যান্ডের সাবেক অধিনায়কদের মতে এমন পাঁচ দিনের ম্যাচ দুই দিনেই শেষ হয়ে গেলে আবেদন হারিয়ে ফেলবে টেস্ট ক্রিকেট।

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন বলেন, দারুণ বিনোদন…। টেস্ট ক্রিকেটের জন্য এটি খুবই বাজে একটা পিচ। দ্বিতীয় দিনে যেন এখানে লটারি হয়ে গেল ভারত-ইংল্যান্ড ম্যাচে। আমার চিন্তা টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে। যারা টিভি স্বত্ব কিনেছে, তাদের কী লাভ হলো! তারা কি পরের বার টিভি স্বত্ব কিনতে চাইবে।

কোহলিদের খোঁচা দিয়েছেন ভারতের সাবেক তারকা অলরাউন্ডার যুবরাজ সিং। তিনি বলেন, দুই দিনেই খেলা শেষ হয়ে গেল! জানি না, এটি টেস্ট ক্রিকেটের জন্য ভালো হলো কি না।

তবে ভারতের অধিনায়ক বিরাট কোহলি মনে করেন, এখানে উইকেটের কোনো দোষ নেই। তিনি বলেন, উইকেটে আহামরি কিছু ছিল না। দুই দলের ব্যাটসম্যানরা ভালো করতে পারেননি, তাই ম্যাচ দ্রুত শেষ হয়েছে।

এমন ম্যাচের পর হতাশ হয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট, জানি না, দুই দিনেই ম্যাচ শেষ হওয়ার পর ক্রিকেটারদের কীভাবে পরের ম্যাচে ভালো খেলার জন্য মোটিভেট করব! তবে আমরা ভালো করবই।

আহমেদাবাদ টেস্ট ম্যাচ দর্শকের জন্যও অস্বস্তির। কারণ অনেকে পাঁচ দিনের অগ্রিম টিকিট কেটে রেখেছিলেন। কিন্তু তারা পরের দুই দিন মাঠেই যাওয়ার সুযোগ পেলেন না। হার্শ প্যাটেল নামে এক দর্শক বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, আমি পাঁচ দিনের টিকিটই কিনেছিলাম। কিন্তু এখন তো টাকা ফেরতও পাব না। কারণ রিফান্ডের ব্যবস্থা নেই।

সাবেকদের অনেকে মনে করেন, পিচ তৈরির জন্য আইসিসির নীতিমালা তৈরি করা উচিত। যাতে স্বাগতিক দলগুলো তাদের খেয়াল-খুশিমতো উইকেট তৈরি করতে না পারে। এ বিষয়ে কোনো নিয়ম নেই বলে খানিকটা হতাশার সুরে সাবেক ইংলিশ অধিনায়ক বয়কট বলেন, খেলার জন্য কোন ধরনের পিচ তৈরি করা উচিত, তার তো কোনো নিয়মনীতিই নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ