আজ ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক:

৪০৯ রান, প্রথম ইনিংসে বেশ চ্যালেঞ্জিং পুঁজিই পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। জবাব দিতে নেমে যেমন দরকার, তেমন ব্যাটিং দেখাতে পারছে না বাংলাদেশ। বরং ব্যাটসম্যানদের দায়িত্বজ্ঞানহীনতায় ব্যাটিং বিপর্যয়ে পড়েছে স্বাগতিকরা। ৭১ রানে হারিয়েছে ৪ উইকেট।

শুরুতেই বড় ধাক্কা খায় টাইগাররা। ১১ রানের মধ্যে হারিয়ে বসে টপঅর্ডারের দুই ব্যাটসম্যান সৌম্য সরকার আর নাজমুল হোসেন শান্তকে। সেখান থেকে অভিজ্ঞ তামিম ইকবাল আর মুমিনুল হক কিছুটা প্রতিরোধ গড়লেও জুটিটা অবিচ্ছিন্ন রেখে এগিয়ে চলতে পারেননি।

তৃতীয় উইকেটে ৫৮ রান যোগ করেন তামিম-মুমিনুল। জুটিটি ভেঙেছে মুমিনুলের ভুলে। টাইগার অধিনায়ক রাহকিম কর্নওয়ালকে অযথা ড্রাইভ খেলতে গিয়ে এজ হয়েছেন উইকেটরক্ষকের হাতে। ৩৯ বলে ৪ বাউন্ডাতে মুমিনুল তখন ২১ রানে।

সঙ্গী হারিয়ে যেন ধৈর্য্য হারিয়ে ফেলেন তামিমও। হাফসেঞ্চুরির দোরগোড়ায় এসে ভুল শট খেলে বসেন। আলজেরি জোসেফের বলটি ফ্লিক করতে গিয়ে মিডউইকেটে মোসেলের ক্যাচ হন অভিজ্ঞ এই ওপেনার। ৫২ বলে গড়া তার ৪৪ রানের ইনিংসটিতে ছিল ৬টি চার আর একটি ছক্কার মার।

ব্যাটিংয়ে বাংলাদেশের দুই ওপেনারের কাছ থেকে ভালো কিছুই প্রত্যাশা করেছিল সবাই। কিন্তু সাদমান ইসলামের পরিবর্তে মাঠে নামা ওপেনার সৌম্য সরকার যে টেস্ট খেলতে নেমেছিলেন, সেটাই হয়তো ভুলে গিয়েছিলেন। যে কারণে ইনিংসের প্রথম ওভারেই তিনি চেষ্টা করেন রানের চাকা জোরেসোরে ঘোরাতে।

সে কারণেই হয়তো শ্যানন গ্যাব্রিয়েলের করা ইনিংসের ৫ম বলেই শর্ট মিড উইকেটে ক্যাচটা দিয়ে বসলেন সৌম্য। তার ব্যাটে লেগে বল ওঠার পর কাইল মায়ার্স সেটাকে তালুবন্দী করতে আর সময় নেয়নি।

স্কোরবোর্ডে ১ রান না হতেই আউট হয়ে গেলেন সৌম্য। এরপর মাঠে নামেন নাজমুল হোসেন শান্ত। মাঠে নামার পর ধৈর্য্য দেখাতে পারেননি এই তরুণও। শ্যানন গ্যাব্রিয়েলের বলকে খোঁচা দিতে গিয়ে ক্যাচ তুলে দিলেন গালিতে। এনক্রুমাহ বোনার সেই ক্যাচ সহজেই ধরে ফেলেন। ব্যক্তিগত ৪ রানে ফিরে যান শান্ত।

১১ রানে দুই উইকেট হারানোর পর অবশ্য দুই অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবাল এবং মুমিনুল হক বিপর্যয় সামাল দেয়ার চেষ্টা করেছেন। তবে সেই চেষ্টা সফল হয়েছে বলার উপায় নেই। বরং দলকে বিপদে রেখে সাজঘরের পথ ধরেছেন দুইজনই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ