আজ ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

করোনার টিকার জন্য ব্যক্তিগত তথ্য নেওয়া হচ্ছে

Spread the love

তোলপাড় ডেস্ক:

করোনাভাইরাসের টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করে দেওয়ার কথা বলে অনেকের মোবাইল ফোন থেকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে। এছাড়া অনেকের মোবাইল ওয়ালেটের টাকাও গায়েব করে দেওয়া হয়েছে। ঢাকার সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের কাছে এ নিয়ে কয়েকটি অভিযোগ এসেছে বলে জানিয়েছেন সংস্থাটির প্রেসিডেন্ট কাজী মুস্তাফিজ। এ ব্যাপারে পুলিশের সাইবার অপরাধ বিভাগ সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

গতকাল সোমবার বিবিসি বাংলা’র প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের টিকা নিতে গত দুই সপ্তাহ ধরে অনলাইনে নিবন্ধনের কথা বলা হলেও সার্ভারের সমস্যা থাকায় অনেকেই নিবন্ধন করতে পারেননি। আবার প্রযুক্তিগত জ্ঞান বা প্রয়োজনীয় ডিভাইস না থাকার কারণেও অনেকের পক্ষে নিবন্ধন করা সম্ভব হচ্ছে না। এই সুযোগটি কাজে লাগিয়ে একটি চক্র গ্রাহকদের ফোন করে তাদের সহায়তা করার কথা বলে মোবাইল থেকে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিচ্ছে। এসব স্পর্শকাতর তথ্য কাজে লাগিয়ে অনেকের মোবাইল ওয়ালেটের টাকা গায়েব করে দেওয়া হয়েছে বলেও অভিযোগ উঠেছে।

কোভিড-১৯ এর টিকা নিবন্ধনের জন্য গ্রাহকের নাম, বয়স, ফোন নম্বর, ঠিকানা, ভোটার আইডি কার্ডের নম্বর ইত্যাদির প্রয়োজন হয়। প্রতারক চক্র এভাবে ফোন করে টিকা নিবন্ধনের কথা বলে গ্রাহকদের নাম, ভোটার আইডি কার্ডের নম্বর চেয়ে থাকে। তারপর তারা বলে, আপনার ফোনে ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড আসবে। সেটা বললে নাম নিবন্ধন হয়ে যাবে। আর শিগগিরই টিকার তারিখ পেয়ে যাবেন।

যখনই গ্রাহক তাদের কথামতো ওটিপি বলে দেন, তখনই তাদের মোবাইল ওয়ালেট যেমন বিকাশ, নগদ, বা রকেটের অ্যাকাউন্টে রাখা টাকা গায়েব হয়ে যেতে পারে।

এখনও এ নিয়ে খুব বেশি সংখ্যক মানুষ অভিযোগ করেননি। তবে এখন থেকেই নিজেকে সাবধান রাখার পাশাপাশি, পরিচিত সবাইকে সতর্ক করার পরামর্শ দিচ্ছে পুলিশ।

যারা নিবন্ধন করতে পারছেন না স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে তাদের বলা হচ্ছে জেলা ও উপজেলা পর্যায়ে তথ্য কর্মকর্তার কাছে গিয়ে নিবন্ধন করতে। সেক্ষেত্রে ওই কর্মকর্তাদের সাথে এসব তথ্য শেয়ার করা যেতে পারে। অপরিচিত কাউকে ব্যক্তিগত তথ্য জানাবেন না

মানুষ এ ব্যাপারে সচেতন থাকলে ঝুঁকি এড়ানো সম্ভব বলে মনে করছেন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের প্রেসিডেন্ট কাজী মুস্তাফিজ। তিনি বলেন, অপরিচিত কোন কল, মেসেজ বা ইমেইলে সাড়া দেবেন না।

আবার অগ্রিম টিকা বুকিংয়ের জন্য আগেই টাকা পাঠানোর কথাও বলতে পারে প্রতারক চক্র। এসব ফাঁদে পা বাড়াতে মানা করেছেন কাজী মুস্তাফিজ।

এমন নানা উপায়ে আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে অর্থ আত্মসাতের পাশাপাশি প্রতারক চক্র আরও ভয়াবহ ক্ষতি করতে পারে বলেও তিনি জানিয়েছেন।

করোনাভাইরাস প্রতিরোধে টিকা নিতে হলে নিচের লিঙ্কে ক্লিক করুন – এমন বার্তাসহ কোনো মেসেজ বা ইমেইল পেলেও তাতে সাড়া না দেওয়ার জন্য বলেছেন এই বিশেষজ্ঞ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ