আজ ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

গোলাপ উপহারের দিন আজ

নিউজ ডেস্ক:

চৌদ্দ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে। দিবসটির সাতদিন আগে থেকেই শুরু হয় ভালবাসার সপ্তাহ। আর সপ্তাহের প্রথম দিনটিই ‘রোজ-ডে’। অর্থাৎ আজ গোলাপ উপহার দেওয়ার দিন।

করোনা পরিস্থিতির কারণে দিনটি উচ্ছাস ও উৎসবে বরণের সুযোগ নেই। তবু দিনটিতে গোলাপ উপহার দিয়ে প্রিয়জনের হাসিমুখ দেখার সুযোগ হাতছাড়া করতে চাইবেন না অনেকেই। কারণ, ভালোবাসার ফুল গোলাপ। ভালবাসার ভাষা বুঝতে ও বোঝাতে পারে গোলাপ। তাই উপহার হিসেবে গোলাপেরই চাহিদা এখন সবার উপরে। প্রেমিক-প্রেমিকা বা যে কোনও প্রিয়জন একটি গোলাপ উপহার দিয়েই কিনে নিতে পারেন কোটি টাকার ভালবাসা।

বাংলাদেশের মানুষ দিবসটি ক’বছর ধরেই বেশ উচ্ছাসের সঙ্গেই পালন করছে। গোলাপের ব্যবহার এখন সব শুভ উদ্যোগেই দেখা যায়। আর এজন্যই গড়ে উঠেছে বিশাল বিশাল বাগান। বানিজ্যিকভাবে চাষ হচ্ছে গোলাপের। বিকিকিনি হচ্ছে কোটি কোটি টাকার গোলাপ।

গোলাপ নানা রঙের হয়। সব রঙের গোলাপেরই আছে মন কেড়ে নেওয়ার সক্ষমতা। লাল, হলুদ, সাদা, গোলাপি সব রঙের গোলাপেরই রয়েছে ভিন্ন ভিন্ন আবেদন ও ভাষা। তাই আজ রোজ ডেতে যারা উইশ করছেন, তাদের জেনে রাখা ভাল কোন রঙের গোলাপে কোন আবেদন।

লাল গোলাপ: প্রেমের কবিতা, গল্পে বার বার ঘুরে ফিরে এসেছে রক্ত গোলাপের কথা। সৌন্দর্য, ভালবাসার প্রতীক লাল গোলাপ। প্রেম নিবেদনের ভাষা হিসেবে লাল গোলাপের আবেদন চিরন্তন।

গোলাপি গোলাপ: ভালবাসা, কৃতজ্ঞতা, স্বীকৃতির প্রতীক গোলাপি গোলাপ। প্রিয় বন্ধু, নির্ভরযোগ্য সঙ্গীকে ‘থ্যাঙ্ক ইউ’ বলতে পারেন গোলাপি গোলাপ দিয়ে।

সাদা গোলাপ: সাদা গোলাপের গুরুত্ব অনেক গভীর। এই ফুল নতুন জীবন শুরুর প্রতীক আবার আধ্যাত্মিকতারও প্রতীক। মৃতদেহ, কবরের উপর সাদা গোলাপ রাখার অর্থ তাকে মিস করা। কাউকে মিস করলে তাকেও সাদা গোলাপ পাঠিয়ে জানাতে পারেন মনের ভাষা।

কমলা গোলাপ: কমলা গোলাপ আবেগ, উত্সাহ, উদ্দীপনার প্রতীক। সহযোদ্ধাকে উদ্বুদ্ধ করতে কমলা গোলাপ উপহার দিয়ে বোঝাতে পারেন, আপনি পাশে আছেন।

হলুদ গোলাপ: হলুদ গোলাপও বন্ধুত্বের প্রতীক। আনন্দ, সুস্বাস্থ্য বোঝাতেও হলুদ গোলাপ ব্যবহার করা হয়। আপনার জীবনে তার মূল্য বোঝাতে প্রিয়বন্ধুকে দিতে পারেন একগুচ্ছ হলুদ গোলাপ।

এভাবে রোজ ডের পর ৮ ফেব্রুয়ারি প্রপোজ ডে, ৯ ফেব্রুয়ারি চকোলেট ডে, ১০ ফেব্রুয়ারি টেডি ডে, ১১ ফেব্রুয়ারি প্রমিজ ডে, ১২ ফেব্রুয়ারি হাগ ডে, ১৩ ফেব্রুয়ারি কিস ডে এবং ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ