আজ ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

ক্ষমতা ছাড়তে মিয়ানমার সেনাবাহিনীকে বাইডেনের কড়া বার্তা

আন্তর্জাতিক ডেস্ক:

মিয়ানমারের সেনাবাহিনীকে ক্ষমতা ছাড়তে এবং সেনা অভ্যুত্থানে আটক কর্মকর্তা ও রাজনৈতিক নেতাকর্মীদের মুক্তি দিতে কড়া বার্তা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, গণতন্ত্রে কোনোভাবেই কোনো বাহিনীর জনগণের অভিপ্রায়ের ওপর নিয়ন্ত্রণ নেওয়ার এবং গ্রহণযোগ্য নির্বাচনের ফল পাল্টে দেওয়ার সুযোগ নেই।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্রনীতি সংক্রান্ত প্রথম বক্তব্যে এ আহ্বান জানান জো বাইডেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এদিন মিয়ানমারে সেনাবাহিনী জেনারেলদের ক্ষমতা দখল, নোবেলজয়ী অং সান সু চিসহ নির্বাচিত রাজনীতিক ও বেসামরিকদের গ্রেপ্তার নিয়ে যুক্তরাষ্ট্র তার মিত্র ও অংশীদারদের সঙ্গে কাজ করছে বলে জানান বাইডেন।

বাইডেন বলেন, মিয়ানমারের সেনাবাহিনীর উচিত যে ক্ষমতা তারা দখল করে রেখেছে; তা ছেড়ে দেওয়া। রাজনৈতিক নেতাকর্মী ও আটক অন্যদের মুক্তি দেওয়া, টেলিযোগাযোগে বিধিনিষেধ তুলে নেওয়া এবং সহিংসতা থেকে বিরত থাকাও উচিত তাদের।

উল্লেখ্য, গত সোমবার ভোরে মিয়ানমারের ক্ষমতা দখল করেন সেনাপ্রধান ও সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং। দেশটিতে গত নভেম্বরে অনুষ্ঠিত অং সান সু চির দল বিপুল ভোটে জয়ী হয়। এ নির্বাচনে অনিয়ম হয়েছিল বলে অভিযোগ তুলে সরকার ভেঙে দিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। তবে নির্বাচন কমিশন বরাবর বলে আসছে, ভোট সুষ্ঠু হয়েছিল।

সোমবারই মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের হুঁশিয়ারি উচ্চারণ করেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। সেনাবাহিনীর ক্ষমতাগ্রহণ ঠেকাতে আন্তর্জাতিক মহলকে এগিয়ে আসার আহ্বানও জানান তিনি।

বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বৃহস্পতিবার জানান, মিয়ানমারে সেনা অভ্যুত্থানের কারণে দেশটির ব্যক্তি ও সামরিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞায় নির্বাহী আদেশ জারির কথা ভাবছে হোয়াইট হাউস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ