আজ ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : হাইকোর্টের রায় হবে বাংলায়

নিজস্ব প্রতিবেদক:

ভাষার মাসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার রায় দেবেন হাইকোর্ট। ২০০০ সালে গোপালগঞ্জের কোটালীপাড়ায় (৭৬ কেজি ওজনের বোমা খ্যাত) প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের ওপর আগামী ১৭ ফেব্রুয়ারি রায় ঘোষণা করা হবে।

ডেথ রেফারেন্স ও আসামিদের করা আপিলের বিষয়ে রাষ্ট্র এবং আসামি উভয় পক্ষের শুনানি শেষে সোমবার (১ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ রায় ঘোষণার এই দিন ধার্য করে আদেশ দেন।

রায় ঘোষণার দিন ঠিক করার সময় হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি জাহাঙ্গীর হেসেন সেলিম অ্যাটর্নি জেনারেল বলেছেন, এই মামলার রায় ঘোষণা করা হবে আগামী ১৭ ফেব্রুয়ারি। আর যেহেতু রায়টি ভাষার মাসে ঘোষণা করা হবে তাই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বাংলায় রায় দিব।

আদালতে আজ রাষ্ট্রপক্ষের প্রধান আইন কর্মকর্তা এএম আমিন উদ্দিন শুনানি করেন। তার সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ ও ড. মো. বশির উল্লাহ, সহকারী অ্যাটর্নি জেনারেল মিজানুর রহমান খান শাহীন, মো. শাহীন আহমেদ মৃধা ও সৈয়দা জাহিদা সুলতানা রত্না। আসামি পক্ষে ছিলেন অ্যাডভোকেট এস এম শাহজাহান, মোহাম্মদ আহসান, মো. নাসির উদ্দিন, অমূল্য কুমার সরকার (স্টেট ডিফেন্স আইনজীবী) ও মো. আহসান।

এ বিষয়ে রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করে দেশকে নেতৃত্বশূন্য করতে আসামিদের সুদূরপ্রসারী ষড়যন্ত্র প্রমাণিত হয়েছে। ফৌজদারি কার্যবিধি ১৬৪ ধারায় ষড়যন্ত্রের কথা আসামিরা স্বীকার করেছেন। ডেথ রেফারেন্স ও আপিল শুনানিতে রাষ্ট্রপক্ষ আসামিদের অপরাধ প্রমাণে যুক্তি প্রমাণ আইন ও বিভিন্ন রেফারেন্স উপস্থাপন করেছে। বিচারিক আদালতের রায় বহাল থাকবে বলে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন জানান ভাষার ফেব্রুয়ারিতে এ রায় আদালত বাংলায় দেবেন বলে জানিয়েছেন আদালত।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উল্লাহ বলেন, রাষ্ট্রপক্ষ থেকে বিচারিক আদালতের দেয়া রায় ও দণ্ড বহালের আরজি জানানো হয়েছে। শুনানি শেষে ১৭ ফেব্রুয়ারি রায়ের জন্য দিন ধার্য করেন এবং ভাষার মাস বলে বাংলা ভাষায় রায় দেবেন বলেছেন আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ