আজ ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

নিভৃতপল্লীর শতবিঘা জমিতে ফুটে উঠবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি

বগুড়া প্রতিনিধি:

মা‌লেন্দা এক নিভৃত পল্লীর নাম। বগুড়ার শেরপুর উপ‌জেলার এই গ্রাম‌টির নাম শেরপুর পৌর এলাকার অ‌নেক মানুষই হয়‌তো জা‌নেন না।

ত‌বে খ‌ুব শিগ‌গিরি এই গ্রাম‌টির নাম বিশ্বের লোকজন জে‌নে যা‌বে। এর নাম স্থান ক‌রে নে‌বে বিশ্ব আর্কাই‌ভের পাতায়।

কারণ, গ্রাম‌টির ১শ ৫ বিঘা কৃষিজমিকে ক্যানভাস হিসেবে ব্যবহার করে দুই প্রজাতির ধানের সুপরিকল্পিত ও শৈল্পিক চাষের মাধ্যমে তৈ‌রি করা হ‌চ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমা‌নের প্রতিকৃ‌তি। এটিই হবে বিশ্বের সর্ববৃহৎ ক্রপ ফিল্ড মোজাইক বা শস্যচিত্র। এর মাধ্যমে তৈরি হবে নতুন বিশ্বরেকর্ড। এই শিল্পকর্ম তৈ‌রির পর গি‌নেজ ব‌ু‌কে নাম লেখা‌নোর উ‌দ্দেশ্যে শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদ এই উদ্যোগ গ্রহণ করেছে। এতে সহযোগিতা দিচ্ছে ন্যাশনাল এগ্রিকেয়ার।

শুক্রবার (২৯ জানুয়ারি) সকালে বগুড়ার শেরপুর উপজেলার মালেন্দা গ্রামের কড়িতলা মাঠে শস্যচিত্রে বঙ্গবন্ধু কর্মসূচির উদ্বোধন করা হয়।

ধানের চারা রোপণের মাধ্যমে শস্যচিত্রে বঙ্গবন্ধু কর্মসূচির উদ্বোধন করেন বঙ্গবন্ধু জাতীয় পরিষদের আহবায়ক ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক।

আয়োজক কর্তৃপক্ষ জা‌নি‌য়ে‌ছে, চারা থেকে হবে গাছ, ধান হবে, ধান পাঁকবে আর প্রতিটি ধাপেই তৈরি হবে জাতির পিতার একেক ধরনের পোট্রেট। ১০৫ বিঘা জমির ওপর নির্মিত ভিন্নরকম এই চিত্রকর্মের উদ্দেশ্য গিনেজ বুক রেকর্ড করা।

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস-এর তথ্য অনুযায়ী সর্ববৃহৎ শস্যচিত্র ২০১৯ সালে চীনে তৈরি করা হয়। যার আয়তন ছিল ৮ লাখ ৫৫ হাজার ৭৮৬ বর্গফুট। বাংলাদেশের শস্যচিত্রের আয়তন হবে প্রায় ১২ লাখ ৯২ হাজার বর্গফুট বা ১ লাখ ২০ হাজার বর্গমিটার। শস্যাচিত্রটির দৈর্ঘ্য ৪০০ মিটার ও প্রস্থ ৩০০ মিটার। ১৭ মার্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে নতুন এই বিশ্বরেকর্ড অর্জন উদযাপন করা হবে।

বাংলাদেশ আওয়ামী কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র চন্দের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ