আজ ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

মেনে ধাপে ধাপে স্কুল খোলার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক:

সংক্রমণহীন এলাকা চিহ্নিত করে এবং স্বাস্থ্য সুরক্ষার প্রয়োজনীয় বিধি মেনে ধাপে ধাপে দেশের স্কুলগুলো খুলে দিতে হবে। এ জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করে সরকারের পক্ষ থেকে দ্রুত স্কুল খোলার ঘোষণা দেওয়ার প্রস্তাব করা হয়েছে এডুকেশন ওয়াচ ২০২০-২১ সমীক্ষা প্রতিবেদনে। প্রতিবেদনটি তৈরি করেছে শিক্ষা ও সাক্ষরতা কার্যক্রম সম্পন্ন বেসরকারি উন্নয়ন সংস্থা, শিক্ষাবিদ ও গবেষকদের প্রাতিষ্ঠানিক জোট গণসাক্ষরতা অভিযান। এতে শিক্ষার্থী ও শিক্ষকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে গাইডলাইন অনুযায়ী বিদ্যালয়গুলোতে স্বাস্থ্যবিধি, স্যানিটেশন ও নিরাপদ শ্রেণিকক্ষ ব্যবস্থাপনা বাস্তবায়ন করার সুপারিশও করা হয়েছে। এ ছাড়া করোনার কারণে বিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার যে ক্ষতি হয়েছে, তা পুষিয়ে নিতে অন্তত ২ বছর মেয়াদি পরিকল্পনা গ্রহণের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

গতকাল মঙ্গলবার ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে দেশের বর্তমান পরিস্থিতি; বিশেষত করোনা মহামারী ও শিক্ষার সার্বিক অবস্থা বিবেচনায় নিয়ে এডুকেশন ওয়াচ ২০২০-২১ সমীক্ষা অন্তর্বর্তীকালীন প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনে দেখা গেছে, করোনা মহামারী ও শিক্ষার সার্বিক অবস্থায় পরীক্ষা ছাড়া প্রমোশন চান না ৮০ শতাংশ শিক্ষার্থী। ৭৫ শতাংশ শিক্ষার্থী দ্রুত ক্লাসে ফিরতে চান। ৩১.৫ শতাংশ শিক্ষার্থী দূরশিক্ষণ পদ্ধতিতে অংশ নেন। এডুকেশন ওয়াচ ২০২০-২১ সমীক্ষা প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও এডুকেশন ওয়াচের সদস্য সচিব রাশেদা কে চৌধূরী। আরও যুক্ত ছিলেন এডুকেশন ওয়াচের প্রধান গবেষক ড. মনজুর আহমদ, গবেষক ড. মোস্তাফিজুর রহমান, সদস্য অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ এবং আহ্বায়ক আহমদ মোশ্তাক রাজা চৌধুরী এবং পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের অধাপক ড. সৈয়দ শাহাদৎ হোসেন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ