আজ ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

আসছে শৈত্যপ্রবাহ, সোমবার থেকে কমতে পারে তাপমাত্রা

তোলপাড় ডেস্ক:

গত কয়েক সপ্তাহ ধরে শীতের প্রভাব অনেকটাই কম। মাঘের আগেই শীতের রেশ চলে গেছে এমনটাই মনে হচ্ছিল। তবে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী মঙ্গলবার থেকেই দ্রুত তাপমাত্রা কমতে শুরু করবে।

আগামী মঙ্গলবার-শুক্রবারের মধ্যে দেশের উত্তরাঞ্চল হয়ে শৈত্যপ্রবাহ আসতে যাচ্ছে।

শৈত্যপ্রবাহ ২-৩ দিন অব্যাহত থাকতে পারে।
আবহাওয়াবিদরা জানিয়েছেন, এবছর গত বছরের তুলনায় শীত কম পড়েছে। গত বছরের ডিসেম্বর ও জানুয়ারির তুলনায় এবছর তাপমাত্রাও কিছুটা বেশি বলে জানান তারা।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, জানুয়ারি মাস বাংলাদেশের সবচেয়ে শীতল মাস হলেও এবছর উষ্ণ আবহাওয়া লক্ষ্য করা যাচ্ছে।
বঙ্গোপসাগর ও আরব সাগর থেকে আগত জলীয় বাষ্পপূর্ণ উষ্ণ বায়ুর কারণে জানুয়ারিতেও তাপমাত্রা তুলনামূলকভাবে বেশি। তবে এই উষ্ণ পশ্চিম লঘুচাপ বেশিদিন থাকবে না। বিগত দশকে শীতের সময়ে গড় তাপমাত্রা বেড়েছে প্রায় ১ দশমিক ২ সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আফতাব উদ্দিন জানান, আগামী ২-৩ দিনের মধ্যেই পশ্চিমা লঘুচাপের প্রভাব কমে আসবে।

মঙ্গলবার রাত থেকেই তাপমাত্রা কমে আসবে।
মঙ্গলবার-শুক্রবারের মধ্যে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে শৈত্যপ্রবাহের সময়ও ঢাকার তাপমাত্রায় উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হবে না।

তিনি বলেন, আমরা সাধারণত ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসকেই শীতকাল ধরে থাকি। তবে এবার আগেই শীত শুরু হওয়ায় ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকেই তাপমাত্রা বাড়তে শুরু করতে পারে।

গত বছর রংপুরসহ আরও কিছু অঞ্চলের তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেও, এবছর এমনটা হওয়ার সম্ভাবনা নেই বলেও তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ