আজ ৮ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ২২শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

বিশ্বে ৮১তম ক্ষমতাধর রাষ্ট্র বাংলাদেশ

তোলপাড় ডেস্ক:

বিভিন্ন খাতে ১৯০ ক্ষমতাধর দেশের তালিকায় ৮১তম অবস্থানে আছে বাংলাদেশ। জরিপে ১০০ নম্বরের মধ্যে বাংলাদেশের স্কোর ৬১.৬৭। এ তালিকায় শীর্ষ পাঁচ ক্ষমতাধর দেশ হচ্ছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, ভারত ও ফ্রান্স। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের স্কোর ৯৮.০৯, চীনের ৯৪.২৯, রাশিয়ার ৯৪.১১, ভারত ৯৩.৬২ ও ফ্রান্সের ৯২.৩৬।

গত ২ জানুয়ারি যুক্তরাষ্ট্রভিত্তিক সিইওওয়ার্ল্ড ম্যাগাজিন ক্ষমতাধর দেশের এই তালিকা প্রকাশ করে। ক্ষমতাধর দেশের এ তালিকা তৈরির ক্ষেত্রে মানদ- হিসেবে বিবেচনায় নেওয়া হয়েছে রাজনৈতিক স্থিতিশীলতা, অর্থনৈতিক প্রভাব, প্রতিরক্ষা বাজেট, দেশের অস্ত্র, বৈশ্বিক জোট ও সামরিক শক্তিকে। ভারত ছাড়া এ তালিকায় সামরিক ক্ষমতার দিক থেকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের ওপরে অবস্থান করছে পাকিস্তান (৩৭তম) ও শ্রীলংকা (৮০তম)।

সিইওওয়ার্ল্ড ম্যাগাজিনের প্রতিবেদনে করোনার ধাক্কাসহ যুক্তরাষ্ট্রের শক্তিক্ষয়ের বিষয়টি স্বীকার করে নেওয়া হয়েছে। তবে ম্যাগাজিনটি বলছে এর পরও ২০২১ সালে দুনিয়ার সবচেয়ে প্রভাবশালী অর্থনৈতিক ও সামরিক শক্তি হিসেবে ওয়াশিংটনের প্রভাব অক্ষুণ থাকবে। বই, টেলিভিশন শো, সংগীত ও চলচ্চিত্রের মতো উপাদানগুলোর কল্যাণে সাংস্কৃতিকভাবেও বিশ্বজুড়ে তাদের জোরালো প্রভাব রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ