আজ ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ইসলামী বন্ডের নিলাম অনুষ্ঠিত

জ্যেষ্ঠ প্রতিবেদক:

প্রথমবারের মতো শরিয়াহভিত্তিক ইসলামী (সুকুক) বন্ড বাজারে ছেড়েছে সরকার। এ বন্ড ছেড়ে সরকার ৪ হাজার কোটি টাকা সংগ্রহ করবে।

সোমবার (২৮ ডিসেম্বর) সকাল ১০টায় বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে ইসলামী বন্ডের নিলাম অনুষ্ঠিত হয়। নিলাম প্রস্তাব দাখিল করা আগ্রহীরা ১০ হাজার টাকা এবং এর গুণিতক যেকোনো অঙ্কের বন্ড কিনতে পারবেন।

সুকুকের টাকায় সারা দেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের অর্থায়ন করা হবে। পাঁচ বছর মেয়াদি এ বন্ডে বিনিয়োগ থেকে পাওয়া যাবে বার্ষিক ৪ দশমিক ৬৯ শতাংশ মুনাফা।

জানা গেছে, শরিয়াহভিত্তিক ইসলামী বন্ড সাধারণত সুকুক নামে পরিচিত। সুকুক আরবি শব্দ, যার অর্থ হচ্ছে সিলমোহর লাগিয়ে কাউকে অধিকার ও দায়িত্ব দেওয়ার আইনি দলিল। এখন থেকে সুকুক হবে সরকারের অর্থ সংগ্রহের নতুন একটি উৎস, যে অর্থ উন্নয়ন কর্মকাণ্ডে ব্যয় করা হবে।

প্রচলিত বন্ড ও সুকুক বন্ডের মধ্যে পার্থক্য রয়েছে। ঋণদাতা ও ঋণগ্রহীতার মধ্যে সম্পাদিত চুক্তিই হচ্ছে বন্ড। এতে ঋণের পরিমাণ, পরিশোধের সময় ও সুদের হার উল্লেখ থাকে। প্রচলিত বন্ডে সুদ ইত্যাদি থাকায় তা শরিয়াহসম্মত নয়। আর সুকুক হচ্ছে এমন একটি বিনিয়োগ সনদ, যাতে সম্পদের ওপর মালিকানা দেওয়ার নিশ্চয়তা থাকে। সাধারণত সুকুকধারীরা সম্পদের মালিকানা লাভ করেন এবং মুনাফা পান।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিজয়ের মাসেই অর্থ মন্ত্রণালয় দেশে শরিয়াহভিত্তিক বিনিয়োগ চুক্তির আওতায় সুকুক ইস্যুর কার্যক্রম শুরু করে। এর অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংক ও অর্থ বিভাগ সম্প্রতি দ্বিপক্ষীয় চুক্তি করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ