আজ ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে নতুন ধরনের করোনা

নিজস্ব ডেস্ক:

যুক্তরাজ্যে প্রথমে পাওয়ার পর এবার বিশ্বের বেশ কয়েকটি দেশে নতুন ধরনের করোনাভাইরাস পাওয়া গেছে। ইউরোপের দেশ স্পেন, সুইজারল্যান্ড, সুইডেন ও ফ্রান্সে এ ভাইরাস পাওয়া গেছে। ইউরোপের বাইরে এটি কানাডা ও জাপানেও পাওয়া গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, যাদের শরীরে এই নতুন ভাইরাস শনাক্ত হয়েছে, তারা যুক্তরাজ্য থেকে এসেছেন অথবা তারা যুক্তরাজ্য থেকে আসা মানুষজনের সংস্পর্শে এসেছেন। তবে কানাডার অন্টারিওতে এক দম্পতির শরীরে এ ভাইরাস শনাক্ত হলেও, তারা কীভাবে আক্রান্ত হয়েছেন তা জানা যায়নি। তাদের অন্য দেশে ভ্রমণ বা ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সংস্পর্শে আসার ইতিহাস পাওয়া যায়নি।

এদিকে, নতুন ধরনের করোনাভাইরাস শনাক্ত হওয়া প্রবাসীদের আগামী একমাসের জন্য দেশে আসা নিষিদ্ধ করে দিয়েছে জাপান। আগামীকাল সোমবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। দেশটিতে যুক্তরাজ্য থেকে আসা পাঁচজন যাত্রীর শরীরে নতুন ধরনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ ছাড়া আরও দুজনের শরীরে ভাইরাসটি পাওয়া গেছে, যারা স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন।

এদিকে, আজ রোববার থেকে ইউরোপের দেশগুলো তাদের নাগরিকদের ফাইজারের কোভিড-১৯ টিকা দিতে শুরু করেছে। প্রথমে দেশগুলোর বয়স্ক নাগরিকরা টিকা পাবেন।

বিজ্ঞানীরা বলছেন, যুক্তরাজ্যের কঠোর নজরদারি ব্যবস্থার কারণে হয়তো সেদেশে প্রথম নতুন ধরনের করোনাভাইরাস শনাক্ত হয়ে থাকতে পারে। গত সেপ্টেম্বর মাসে প্রথম লন্ডন সহ ইংল্যান্ডের দক্ষিণাঞ্চলে করোনাভাইরাসের এই নতুন এবং অত্যন্ত সংক্রামক জাতটি ছড়িয়ে পড়ে। এটি আগেকার ভাইরাসের চেয়ে আরও বেশি সহজে এবং দ্রুতগতিতে মানুষের মধ্যে ছড়াতে পারে বলে দেখা গেছে।

নতুন ধরনের এ করোনাভাইরাসের মিউটেশনটি বেশি সংক্রামক হলেও বিজ্ঞানীরা বলেছেন, এটি অধিকতর বিপজ্জনক এমন কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি এবং করোনাভাইরাসের যে টিকা দেওয়া শুরু হয়েছে তা এর বিরুদ্ধেও একই রকম কার্যকর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ