আজ ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

দ্বিতীয় দফা সংক্রমণে স্পেনে ঝরলো ২৩ হাজার প্রাণ

Spread the love

আন্তর্জাতিক ডেস্ক:

ইউরোপের দেশ স্পেনে করোনাভাইরাসের দ্বিতীয় দফা সংক্রমণে ২৩ হাজারের অধিক জনের মৃত্যু হয়েছে। বুধবার (১৮ নভেম্বর) দেশটির জাতীয় পরিসংখ্যান ইনস্টিটিউট এ তথ্য জানিয়েছে। খবর আনাদোলু এজেন্সির।

অর্থাৎ জুলাই মাসে স্পেনে দ্বিতীয় দফা সংক্রমণ শুরু হয়। সেই থেকে এ পর্যন্ত মারা গেছে ২৩ হাজারের বেশি। প্রতিষ্ঠানটি পরিসংখ্যান পর্যালোচনা করে দেখেছে প্রথম দফার চেয়ে দ্বিতীয় দফা সংক্রমণে বেশি মৃত্যু হয়েছে এবং সেটা তাদের ধারনার চেয়ে বেশি।

যদিও দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে ১ জুলাই থেকে নভেম্বর পর্যন্ত স্পেনে করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ১২ হাজার জন। কিন্তু পরিসংখ্যান ইনস্টিটিউট গেল চার বছরের মৃত্যু হার বিশ্লেষণ করে বলছে ভিন্ন কথা। তাদের পরিসংখ্যান অনুযায়ী ২০২০ সালে স্পেনে এ পর্যন্ত ৭০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। তার মধ্যে ৪২ হাজার মৃত্যু করোনার সঙ্গে সংশ্লিষ্ট। বাকি ২৮ হাজার মৃত্যুর সঙ্গে নানা অসুখ ও কারণ সম্পৃক্ত। এর মধ্যে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া রোগীরাও রয়েছে।

সেটি স্বাস্থ্য মন্ত্রণালয় হিসাব করতে পারেনি কিংবা নানা কারণে তাদের হিসাব রাখা সম্ভব হয়নি। অথবা করোনাভাইরাস টেস্ট তাদের ক্ষেত্রে ঠিকভাবে হয়নি। কিংবা করোনা রোগীদের প্রচণ্ড চাপের কারণে তাদের সঠিক টেস্টটি হয়নি। সে কারণে ধরা পড়েনি। কিন্তু তারা করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন।

পরিসংখ্যান ইনস্টিটিউটের মতে গেল মাসটি ছিল স্পেনের জন্য সবচেয়ে মারাত্মক। গেল মাসে অতিরিক্ত ৮ হাজার ৫০০ জনের মৃত্যু হয়েছে।

বুধবার স্পেনে নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ১৫ হাজার ৩০০ জন। মারা গেছে ৩৫১ জন। মঙ্গলবার মারা গিয়েছিল ৪৩১ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ