আজ ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

জোটবদ্ধভাবে আসন সমঝোতা করবে বাম-কংগ্রেস বাম-কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্ক:

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে জোটবদ্ধভাবে মাঠে নামছে বামফ্রন্ট ও কংগ্রেস। ভোটে কংগ্রেস এবং বামদের আসন সমঝোতা হবে দু’পক্ষের কোর কমিটির সিদ্ধান্ত এবং আলোচনার ভিত্তিতে।

কলকাতার গণমাধ্যমে প্রকাশ, মঙ্গলবার (১৭ নভেম্বর) জোটের প্রথম বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জোট সূত্রের খবর পাওয়া গেছে।

বৈঠকে প্রত্যাশিতভাবেই আসন ভাগাভাগির বিষয়টি উঠেছিল। তখন ঠিক হয়, জেলা স্তরে নেতাদের পরামর্শ নিয়ে আসন ভাগের বিষয়টি ঠিক হবে। তার পরেই দু’পক্ষের নেতারা সিদ্ধান্ত নেয় কংগ্রেস এবং বামফ্রন্ট— দু’তরফেই একটি করে কোর কমিটি গঠন করে দেওয়া হবে।

তারাই রাজ্যজুড়ে নিজ নিজ দলের জেলার নেতাদের সঙ্গে আলোচনা করবেন।
তারপর দুই কমিটির মধ্যে আলোচনার ভিত্তিতে কে কোন আসনে লড়বেন,তা ঠিক করা হবে।

তবে তার আগে দু’পক্ষের যৌথ রাজনৈতিক কর্মসূচি নেওয়া শুরু হয়ে যাবে। তার সূত্রপাত হবে আগামী সোমবার (২৩ নভেম্বর)। নরেন্দ্র মোদী সরকারের নানা ‘জনবিরোধী’ সিদ্ধান্তের প্রতিবাদে আগামী ২৬ নভেম্বর সর্বভারতীয় ধর্মঘটের ডাক দিয়েছে শ্রমিক সংগঠনগুলো। তার আগে, ২৩ নভেম্বর কলকাতায় যৌথমিছিল করবে বামফ্রন্ট এবং কংগ্রেস। মঙ্গলবারের যৌথ বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি ঠিক হয়েছে, শুধু ভোটকে কেন্দ্র করে নয়, তৃণমূল ও ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বাইরে ‘তৃতীয় শক্তি’ হিসাবে শক্তিশালী বিকল্প তৈরির উদ্দেশ্যে জেলায় জেলায় দু’দল একসঙ্গে আন্দোলন করবে এবং আরও বেশি করে যৌথ কর্মসূচিতে অংশ নেবে।

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে এক দিকে যেমন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের একটা বড় অংশ তীক্ষ্ণ দৃষ্টি রাখছেন। অন্যদিকে, লড়াইয়ের কৌশল তৈরি করতে এদিন বৈঠকে বসেছিল বামফ্রন্ট ও কংগ্রেস। বৈঠকে ঠিক হয়েছে, আসন ভাগাভাগি এবং আগামী দিনে একসঙ্গে আন্দোলনে নামবে দু’দলই।

এদিন রিপন স্ট্রিটে আলোচনায় বসেছিলেন বামফ্রন্টের রাজ্য নেতৃত্ব ও প্রদেশ কংগ্রেসের নেতারা। বামদের পক্ষে উপস্থিত ছিলেন- বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, মনোজ ভট্টাচার্য, অশোক ঘোষ প্রমুখ। কংগ্রেসের পক্ষে ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী, বিরোধী দলনেতা আব্দুল মান্নান, বিধায়ক মনোজ চক্রবর্তী, ঋজু ঘোষালরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     সম্প্রতি প্রকাশিত আরো সংবাদ