আজ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

৪৬তম প্রেসিডেন্ট বাইডেন ‘ডিসিশন ডেস্ক,’

আন্তর্জাতিক ডেস্কঃ

জো বাইডেনকে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ঘোষণা করেছে মার্কিন তথ্য ও ডেটা বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ‘ডিসিশন ডেস্ক’। নির্বাচনী ফলাফল সংগ্রহ, বিশ্লেষণ ও পূর্বাভাসের ক্ষেত্রে এই প্রতিষ্ঠানের সুনাম রয়েছে।

‘ডিসিশন ডেস্ক’ সদরদপ্তর শুক্রবার তথ্য বিশ্লেষণের ভিত্তিত বলেছে, জো বাইডেনই হচ্ছেন আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট। তারা পূর্বাভাসে বলছে, ২০ ইলেকটোরাল ভোটের গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভানিয়াতে বাইডেনের জয় নিশ্চিত।

এর ফলে এটা নিশ্চিত করে বলা যায় ওই অঙ্গরাজ্যের ইলেকটোরাল ভোটসহ মোট ২৭৩টি ইলেক্টোরাল ভোট পাবেন ডেমোক্র্যাট প্রার্থী।

প্রতিষ্ঠানটি বলেছে, জো বাইডেন আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট। তার ন্যূনতম ইলেকটোরাল কলেজ ভোট ২৭৩।

তাদের বিশ্লেষণ অনুযায়ী বর্তমানে ২৫৩ টি ইলেকটোরাল ভোট পেয়েছেন বাইডেন। এর সঙ্গে নিশ্চিতভাবে যুক্ত হয়েছে পেনসিলভানিয়ার ২০টি ইলেকটোরাল কলেজ।

জর্জিয়ার মত পেনসিলভেইনিয়াতেও বাইডেন ট্রাম্পকে টপকে যাওয়ার পর এ ঘোষণা দিল ডিসিশন ডেস্ক হেডকোয়ার্টার্স।

পেনসিলভানিয়ার পাশাপাশি আরও চারটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে এখনও ভোট গণনা চলছে। এর মধ্যে নর্থ ক্যারোলাইনায় ১৫টি, অ্যারিজোনায় ১১টি এবং নেভাদায় ৬টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে।

অবশ্য নর্থ ক্যারোলাইনায় পিছিয়ে আছেন বাইডেন।
তবে পেনসিলভানিয়ায় জয় পেলে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হতে বাইডেনকে তার আর কোনো ফলের জন্য অপেক্ষা করতে হবে না।

উল্লেখ্য, মার্কিন তথ্য ও ডেটা বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ‘ডিসিশন ডেস্ক’ সদরদপ্তর। নির্বাচনী ফলাফল সংগ্রহ, বিশ্লেষণ ও পূর্বাভাস করে থাকে ডিসিশন ডেস্ক। ২০১২ সালে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন ব্র্যান্ডন ফিনিগ্যান।

সংস্থাটি সভাপতি হলেন ড্র ম্যাককয়। ‘ডিসিশন ডেস্ক’ সদরদপ্তর নির্বাচনী তথ্য সংগ্রহ ও প্রকাশের ক্ষেত্রে এপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারপেস (এপিআই) ব্যবহার করে থাকে।

২০২০ সালে নির্বাচনের ফলাফলের জন্য টুইটারের মাধ্যমে নয়টি ‘অফিসিয়াল সোর্স’ এর মধ্যে অন্যতম একটি হিসেবে বিবেচিত হয়েছিল ‘ডিসিশন ডেস্ক’ সদরদপ্তর। সংস্থাটি দ্য ইকোনমিস্ট, বাজফিড, ভক্স এবং বিজনেস ইনসাইডারকে নির্বাচনের ফলাফল সরবরাহ করেছিল। এই সংস্থাটিই প্রথম জো বাইডেনকে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ঘোষণা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category