আজ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

শাহবাগ মোড়ে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের গণঅবস্থান

স্টাফ রিপোর্টার :

সংখ্যালঘু নির্যাতন বন্ধসহ নানা দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে জাতীয় জাদুঘরের সামনে গণঅবস্থান করছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।

শনিবার (০৭ নভেম্বর) সকাল ১০টা থেকে ‘সাম্প্রদায়িকতা রুখো, বীর বাঙ্গালী জাগো’ প্রতিপাদ্যে এ গণঅবস্থান শুরু হয়েছে।

বেলা ১২টা পর্যন্ত এ গণঅবস্থান চলার কথা রয়েছে। গণঅবস্থান শেষে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ধর্ম অবমাননার অভিযোগে দিনাজপুরের পার্বতীপুর ও কুমিল্লার মুরাদনগরের সংখ্যালঘু এলাকায় আক্রমণ, অগ্নিসংযোগ, নারী নির্যাতন, শিক্ষার্থীদের ছাত্রত্ব বাতিলের অপপ্রয়াস, অধ্যাপক কুশল চক্রবর্তীকে হত্যার হুমকি, ধর্মপ্রাণ শহিদুন্নবীকে পিটিয়ে পুড়িয়ে হত্যার প্রতিবাদে এবং গ্রেফতারকৃত ছাত্র-ছাত্রীদের আশু মুক্তি, শোকজ নোটিশ প্রত্যাহার, সংখ্যালঘু সুরক্ষায় আইন প্রণয়ন, জাতীয় সংখ্যালঘু কমিশন ও সংখ্যালঘু মন্ত্রণালয় গঠনের দাবিতে এই গণঅবস্থান।

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রাণা দাশগুপ্ত বলেন, ফ্রান্সের ঘটনাকে পুঁজি করে সাম্প্রদায়িক শক্তি বাংলাদেশের ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে পরিকল্পিতভাবে নির্যাতন করছে।

দেশের সংখ্যালঘু জনগোষ্ঠীর পিঠ দেয়ালে ঠেকে গেছে। তাই সেখান থেকে ফিরে আসতেই এ কর্মসূচি।

এ সময় পরিষদের কর্মীরা সাম্প্রদায়িকতার কালো হাত ভেঙে দাও গুঁড়িয়ে দাও, মুরাদনগর পার্বতীপুরে হামলা কেন জবাব চাই, দিতে হবে, ধর্ম অবমাননার কথিত দায়ে হামলা করা চলবে না চলবে না, ধর্মবিদ্বেষ ছড়ায় যারা দেশ ও জাতির শত্রু তারা, সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন ও জাতীয় সংখ্যালঘু কমিশন গঠনের নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে, ৭২ ‘র সংবিধান মৌল আদলে ফিরিয়ে দাও দিতে হবে, সংখ্যালঘুদের ওপর হামলা সইবে না বাংলা’ ইত্যাদি স্লোগান দিয়ে প্লেকার্ড হাতে অবস্থান করছেন।

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মনীন্দ্র কুমার নাথ জানান, ঢাকার শাহবাগ মোড়ে, চট্টগ্রামে নিউমার্কেটের সামনে কেন্দ্রীয়ভাবে এ কর্মসূচি পালিত হচ্ছে। এছাড়া সারাদেশে জেলা, উপজেলা, মহানগর ও বিভাগীয় সদরের মূল সড়ক সংযোগস্থলে গণঅবস্থান ও অবস্থান শেষে বিক্ষোভ মিছিল বের করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category