আজ ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

সংসদে শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠায় সংসদে বিল পাসে আনন্দে ভাসছে কিশোরগঞ্জবাসি

কিশোরগঞ্জ প্রতিনিধি.
জাতীয় সংসদে কিশোরগঞ্জে শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় বিল পাসে আনন্দে ভাসছে কিশোরগঞ্জবাসি। বুধবার (৯ সেপ্টেম্বর) জাতীয় সংসদে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ পাস হওয়ায় খবর পেয়ে বিভিন্ন এলাকায় মিষ্টি বিতরণ ও আনন্দ মিছিলে মেতে উঠেছে লোকজন। এতোদিনে কিশোরগঞ্জবাসির অনেক দিনের দাবি একটি পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় পেতে যাচ্ছে। কিশোরগঞ্জ জেলা শহরের অদূরে সদর উপজেলার বৌলাই ইউনিয়নের জামতলা এলাকায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে স্থাপিত হচ্ছে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়।
জানা যায়, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অধিবেশনে বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর আগে গত ২৯ জুন জাতীয় সংসদে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ উত্থাপন করা হয়। এতে দেশে উচ্চশিক্ষা সম্প্রসারণ ও উচ্চতর গবেষণাসহ উচ্চশিক্ষার ক্ষেত্রে আনুষঙ্গিক অন্যান্য সুবিধা নিশ্চিত করতে কিশোরগঞ্জ জেলায় এ বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। বিলটি পাসের পর এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। তখন বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়। কমিটিকে এক মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল। গত ২৪ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় আইন, ২০২০ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।
এদিকে বিলটি পাস হবার খবর পেয়ে আনন্দে কিশোরগঞ্জের বিভিন্ন এলাকায় মিষ্টি বিতরণ ও আনন্দ মিছিল হয়েছে।
পাস হওয়া আইনে বিশ্ববিদ্যালয়ের ক্ষমতা সম্পর্কে বলা হয়েছে এই আইন এবং কমিশন আদেশের বিধানসাপেক্ষে বিজ্ঞান, কলা, মানবিক, সমাজবিজ্ঞান, আইন, ব্যবসায় প্রশাসন, ব্যবস্থাপনা বিষয়ে এবং জ্ঞানবিজ্ঞানের নতুন নতুন শাখায় স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষাদান, গবেষণা জ্ঞানের সৃজন, উৎকর্ষ সাধন ও বিতরণের ব্যবস্থা করা। এছাড়া কর্মদক্ষ জনসম্পদ সৃষ্টির জন্য আধুনিক প্রযুক্তি পেশা, বৃত্তি ও অর্থনৈতিক চাহিদার ভিত্তিতে উচ্চশিক্ষার নির্ধারিত মানদণ্ড অনুযায়ী স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে পাশাপাশি আধুনিক পাঠদান পদ্ধতি অনুসরণ করে অনলাইন দূরশিক্ষণ, ক্যাম্পাসভিত্তিক শিক্ষাদানের সমন্বয়ে শিল্প বাণিজ্য সমাজ ও অর্থনীতি সংশ্লিষ্ট সীমিত ও দীর্ঘমেয়াদি কোর্স প্রণয়ন ও পরিচালনা।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কিশোরগঞ্জ সদর উপজেলার বৌলাই ইউনিয়নের জামতলা এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এর জন্য জায়গা নির্বাচন করা হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এঁর উদ্যোগ এবং আগ্রহে পূর্ণাঙ্গ এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হতে যাচ্ছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তিন দিনের সফরে ২০১৮ সালের ৮ অক্টোবর কিশোরগঞ্জ এসে বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তাবিত জায়গাটি পরিদর্শনও করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category