আজ ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

বাজার নিয়ন্ত্রণ করা কঠিন, অসম্ভব : কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :
কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বাজার নিয়ন্ত্রণ করা খুব কঠিন এবং বাস্তবে এটা করা যায় না।

তিনি বলেন, আইনশৃংখলা বাহিনী এবং প্রশাসন চেষ্টা করে। তবে বাস্তবে এটা করা যায় না। বাজারে চাহিদা ও তাদের (ব্যবসায়ী) নানান কারসাজির কাছে এটা করা খুব কঠিন একটা কাজ। তবে আমরা চেষ্টা করছি। আমরা নীরব দর্শকের ভূমিকা পালন করছি না।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে বিশ্ব খাদ্য দিবস ২০২০ ও কৃষির সমসাময়িক বিষয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ব্যবসায়ীরা নৈতিকতার বাইরে গিয়ে প্রতিকেজি আলুতে অন্তত ২০ টাকা লাভ করছেন বলে জানান তিনি। মন্ত্রী বলেন, আলুর দাম নিয়ন্ত্রণে সরকার কাজ করছে।

তিনি বলেন, আর ২০ থেকে ২৫ দিন আলুর দাম একটু বেশি থাকবে। তারপর নতুন সবজি এলে দাম কমবে।

কৃষিমন্ত্রী ব্যবসায়ীদের নৈতিকতা নিয়ে প্রশ্ন তোলে বলেন, ব্যবসায়ীদের মধ্যে কোনো নৈতিকতা কাজ করে না বলেই এক কেজি আলুতে তারা ২০ টাকা লাভ করে।

গত কয়েকদিন ধরে বাজারে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। পাশাপাশি বেড়েছে অন্য সবজির দামও। এতে দরিদ্র, নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত হিমশিম খাচ্ছে।

এ পরিস্থিতিতে কৃষি বিপণন অধিদপ্তর তিন পর্যায়ে আলুর দাম নির্ধারণ করে দিয়ে তা বাস্তবায়ন করতে দেশের সব জেলা প্রশাসককে এ ব্যাপারে চিঠি দিয়েছে।

কেজিপ্রতি খুচরা পর্যায়ে ৩০, পাইকারিতে ২৫ ও হিমাগার থেকে ২৩ টাকা। এই দামে আলু বিক্রি না করলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও ভোক্তা অধিকার কর্তৃপক্ষের পক্ষ থেকে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category