FaceBook twitter Google plus utube RSS Feed
  

১৫ নভেম্বর, ২০১৬ - ২:২৮ অপরাহ্ণ

ট্রাম্পকে ফোন পুতিনের

tremp1479182121

x

ট্রাম্পকে ফোন পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রথমবারের মতো ফোনালাপ করেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার ওই ফোনালাপে তারা ওয়াশিংটন-মস্কো সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে একমত হয়েছেন। এ সময় নির্বাচনে বিজয়ের জন্য ট্রাম্পকে শুভেচ্ছাও জানান পুতিন।

টেলিফোন কলটি প্রথম কে করেছেন, সে বিষয়ে ক্রেমলিন কিছু না বললেও ট্রাম্পের কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, পুতিনই ট্রাম্পকে ফোন করেছিলেন। ট্রাম্পের নির্বাচনী জয়ে অভিনন্দন জানানোর জন্য ফোন করেন রুশ প্রেসিডেন্ট। এ সময় তারা যৌথ হুমকি ও চ্যালেঞ্জ মোকাবিলা এবং কৌশলগত অর্থনৈতিক সম্পর্কের বিষয়ে আলোচনা করেন।

এতে বলা হয়, নবনির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট পুতিনকে জানিয়েছেন, তিনি রাশিয়ার সরকার ও দেশটির জনগণের সঙ্গে শক্তিশালী সম্পর্ক গড়ার জন্য সামনের দিকে তাকিয়ে আছেন।

ক্রেমলিন বলছে, ট্রাম্প ও পুতিন সিরিয়া ইস্যুতে আলোচনা করেছেন। বর্তমানে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক ‘চরম অসন্তোষজনক’ পর্যায়ে রয়েছে বলেও একমত হয়েছেন তারা। আন্তর্জাতিক সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ে ঐক্যবদ্ধ হওয়ার উদ্যোগ নেওয়ার ব্যাপারে একমত হয়েছেন এই দুই নেতা।

তারা নিয়মিত টেলিফোনে যোগাযোগের বিষয়ে সম্মত হয়েছেন এবং পরবর্তী সময়ে ব্যক্তিগতভাবে সাক্ষাৎ করার ব্যাপারে একমত হয়েছেন।

প্রেসিডেন্ট নির্বাচনের আগে রুশ প্রেসিডেন্টের ব্যাপক প্রশংসা করেছিলেন ট্রাম্প। এটি করতে গিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামার সমালোচনা করতে ছাড়েননি তিনি। ট্রাম্প বলেছিলেন, ওবামার চেয়ে পুতিন অনেক ভালো নেতা। এসব মন্তব্যের কারণে অনেকেই সন্দেহ প্রকাশ করে বলেছিলেন, ট্রাম্পকে মদদ জোগাচ্ছেন পুতিন। তাকে জেতাতে পরোক্ষভাবে মার্কিন নির্বাচন প্রভাবিত করার চেষ্টা করছেন পুতিন।

print