বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ০৫:১৬ পূর্বাহ্ন

কৃষি ও কৃষকদের নিয়েই শিল্পোন্নত হবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক :
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খাদ্য ও পুষ্টি সরবরাহ করে কৃষি আমাদের বাঁচিয়ে রেখেছে। দেশের অর্থনীতিতেও কৃষির অবদান অনেক। উন্নত দেশ গড়তে কৃষি ও কৃষকদের নিয়েই শিল্পোন্নত হবে বাংলাদেশ। তিনি বলেন, ‘আমরা উন্নত দেশ হব, তবে আমাদের কৃষক ও কৃষিকে বাদ না দিয়েই আমরা শিল্পোন্নত দেশ হয়ে উঠব।

বুধবার (৬ নভেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কৃষক লীগের জাতীয় কাউন্সিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, দেশকে শিল্পোন্নত দেশে পরিণত করার পথে কৃষি ও কৃষকদের পেছনে ফেলে রাখা হবে না। কৃষকদের অধিকার রক্ষায় প্রতিনিয়তই বিভিন্ন উন্নয়ন কর্মসূচি গ্রহণ করে যাচ্ছে সরকার।

শিক্ষিত তরুণদের কৃষিতে আসার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ছোট বাগান কিংবা জমিতে চাষ করে ফসল উৎপাদন করা এটা গর্বের বিষয়। কৃষিতে মর্যাদা আছে, সেটা নিতে হবে। দেশের কৃষির উন্নয়নে শিক্ষিত তরুণদের এগিয়ে আসতে হবে। ‘আমাদের একটু সমস্যা রয়েছে, অনেকেই লেখাপড়া শেখে মাঠে যেতে চায় না। দুই পাতা পড়েই মনে করে আমি কেন মাঠে যাব। এ চিন্তা থেকে দূরে থাকা প্রয়োজন।’

বঙ্গবন্ধু কন্যা বলেন, ‘দেশের স্বাধীনতার সময় ৮২ শতাংশ মানুষ দারিদ্র্য সীমার নিচে ছিলেন। কৃষক ও কৃষির অবদানে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এ অবদান শুধুমাত্র কৃষকের।

বাংলাদেশের উন্নয়ন এখনও কৃষির ওপর নির্ভরশীল উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আবাদি জমির ক্ষতি করে সেখানে সেখানে শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা যাবে না। ফসলি জমিতে ইন্ডাস্ট্রি করতে দেওয়া হবে না। যারা শিল্প প্রতিষ্ঠান করতে চায় তাদের অর্থনৈতিক অঞ্চলে প্লট বরাদ্দ দেওয়া হবে। সেখানে সব ধরনের সুযোগ সুবিধা দেওয়া হবে।

এ দিকে সম্মেলনে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন, কবুতর ও বেলুন উড়িয়ে কাউন্সিলের উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি। অনুষ্ঠানে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও সর্বভারতী কিষাণ সভার সাধারণ সম্পাদক অতুল কুমার অঞ্জন।

প্রসঙ্গত, গত সাত বছর আগে কৃষক লীগের নবম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই কমিটির মেয়াদ ২০১৫ সালের জুলাই মাসে শেষ হয়। মেয়াদোত্তীর্ণের দীর্ঘ তিন বছর পর নতুন নেতৃত্ব আসে সংগঠনটিতে। এ কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন সমীর চন্দ্র ও সম্পাদক হয়েছেন উম্মে কুলসুম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি ও কৃষকদের উন্নয়নে ১৯৭২ সালের ১৯ এপ্রিল কৃষক লীগ প্রতিষ্ঠা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
themesbatulpar4545
%d bloggers like this: