মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ০৫:২৯ পূর্বাহ্ন

দুই হাতে ১৫ বাদ্যযন্ত্রের গানওয়ালা

তোলপাড় ডেস্ক :
আপনার দুই হাতে কিংবা সব মিলিয়ে একসাথে কতগুলো কাজ করতে পারেন আপনি? দুইটা, চারটা কিংবা ছয়টা? অথবা আপনার পছন্দের এমন কোনও সংগীত শিল্পী আছেন যিনি একই সঙ্গে গান এবং ছয়টা বাদ্যযন্ত্র বাজাতে পারেন? কিংবা কখনো দেখেছেন এক ব্যক্তিই একটি ব্যান্ডের গায়ক, গিটারিস্ট এবং ড্রামার? অধিকাংশ ক্ষেত্রেই উত্তরটা হয়তো, না! যদি আপনার উত্তরও হয় ‘না’, তাহলে পরিচিত হয়ে নিন ‘এক ব্যক্তির ব্যান্ড’ এর সঙ্গে।

হ্যাঁ! ব্যান্ডের গঠনের কারণেই এমন নামকরণ করা হয়েছে এর। যা প্রতিষ্ঠা করেছেন গ্লেডসন পিটার নামক ২৬ বছর বয়সী এক ভারতীয় নাগরিক। তার এ ব্যান্ড ‘ইন্ডিয়াস ওয়ান ম্যান ব্যান্ড’ নামেই অধিক পরিচিত। ইউকেলেলে গিটার, ড্রাম সহ সব বাদ্যযন্ত্র একাই বাজান পিটার। সাথে ভোকালও করেন তিনি। যার একমাত্র কারণ হলো, তিনি একইসঙ্গে ১৫টি বাদ্যযন্ত্র বাজাতে পারেন।

বিষয়টি নিয়ে এক অনুষ্ঠানে মুখ খোলেন পিটার। তিনি জানান, ইউকেলেলে তার প্রিয় বাদ্যযন্ত্র। যদিও ইউকেলেলের উৎপত্তি পর্তুগালে, কিন্তু এটি হাওয়াইতে বেশি জনপ্রিয় হয়ে ওঠে। আর এ জন্য ইউকেলেলেকে মানুষ হাওয়াই যন্ত্র হিসেবে বেশি চেনে।

একসঙ্গে অনেকগুলো বাদ্যযন্ত্র বাজানোর ব্যাপারে তিনি অনুপ্রাণিত হয়েছিলেন জেক সিমা বুখরো নামক এক ইউটিউবারকে দেখে। একবার যখন বুখরো জর্জ হ্যারিসনের ‘ওয়াইল্ড মাই গিটারজেন্ট’ নামক গানটি বাজাচ্ছিলেন, তখন তা ভীষণভাবে ভালো লেগে যায় পিটারের। এরপর থেকে এইসব বাদ্যযন্ত্র দিয়ে নতুন নতুন বাদ্য বাজাতে শুরু করেন তিনি।

জানা যায়, শরীরে একটি ফুসফুস নেই পিটারের। মূলত এ নিয়ে বিষণ্ণতায় কাটাতে এবং সাধারণ মানুষের মতো জীবন না কাটিয়ে অসাধারণ কিছু করতে চেয়েছেন তিনি। অতঃপর গড়েছেন ‘ইন্ডিয়াস ওয়ান ম্যান ব্যান্ড’।

৬ জনের পরিবর্তে একাই এ ব্যান্ড চালাতে কি করতে হয় পিটারকে? মাত্র ১৫টি বাদ্যযন্ত্রের ২৬ কেজি ওজন বহন করতে হয় পারফরম্যান্সের সময়!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
themesbatulpar4545
%d bloggers like this: