রবিবার, ১৬ জুন ২০১৯, ০১:০৮ অপরাহ্ন

বাজেট অধিবেশন শুরু, চলবে ১১ জুলাই পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক :
একাদশ জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশন মঙ্গলবার শুরু হয়েছে। আগামী ১১ জুলাই বৃহস্পতিবার পর্যন্ত এই অধিবেশন চলবে।

মঙ্গলবার বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে চলতি সংসদের তৃতীয় অধিবেশন শুরু হয়।

এদিকে সংসদের বাজেট অধিবেশন আগামী ১১ জুলাই বৃহস্পতিবার পর্যন্ত চালানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সংসদ ভবনে অনুষ্ঠিত কার্য উপদেষ্টা কমিটির তৃতীয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রয়োজনে এ সময় স্পিকার পরিবর্তন করতে পারবেন বলেও সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।

কমিটির সভাপতি জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী সভায় সভাপতিত্ব করেন। কমিটির সদস্য, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় অংশগ্রহণ করেন।

এছাড়া কমিটির সদস্য রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ এবং নূর-ই-আলম চৌধুরী সভায় অংশগ্রহণ করেন।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৩ জুন বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে। ১৪ ও ১৫ জুন দুদিন বন্ধ থাকার পর ১৬ জুন সম্পূরক বাজেটের ওপর আলোচনা শুরু হবে। ১৭ জুন সম্পূরক বাজেট পাস করা হবে।

এরপর ১৮ জুন হতে বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে। আগামী ২২ ও ২৯ জুন এই দুই শনিবার অধিবেশন কার্যক্রম চলবে। ৩০ জুন ২০১৯-২০ অর্থবছরের বাজেট পাস করা হবে।

এরপর ১ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত অধিবেশন বন্ধ থাকবে। ৭ জুলাই থেকে ১১ জুলাই পর্যন্ত এ অধিবেশন চলবে। প্রতিদিন বিকেল ৩টায় অধিবেশন শুরু হবে।

সভায় জানানো হয়, একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে সংসদে উত্থাপণের জন্য কোনো সরকারি বিলের নোটিস পাওয়া যায়নি। পূর্বে অনিষ্পন্ন তিনটি সরকারি বিল পাসের জন্য কমিটিতে পরীক্ষাধীন রয়েছে। বেসরকারি সদস্যদের নিকট হতে কোনো বিলের নোটিস পাওয়া যায়নি। পূর্বে প্রাপ্ত ও অনিষ্পন্ন একটি বেসরকারি বিল রয়েছে।

এ অধিবেশনের জন্য এ পর্যন্ত প্রধানমন্ত্রীর জন্য ৮৩টি ও সাধারণ প্রশ্ন ১ হাজার ৮৫১টিসহ প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা ১ হাজার ৯৩৪টি। এছাড়া ১৭০টি সিদ্ধান্ত প্রস্তাব (বিধি ১৩১) ও ৪৭টি মনোযোগ আর্কষনের নোটিশ (বিধি ৭১) পাওয়া গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
themesbatulpar4545
%d bloggers like this: