রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ০৩:১১ পূর্বাহ্ন

বাংলাদেশ-দ. আফ্রিকা ম্যাচে আকর্ষণীয় কিছু তথ্য

ক্রীড়া ডেস্ক :
রোববার (০২ জুন) ওভালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলার মধ্য দিয়ে ২০১৯ এর বিশ্বকাপ যাত্রা শুরু করবে বাংলাদেশ। ম্যাচ শুরুর আগে দেখে নেওয়া যাক উভয় দলের খেলোয়াড়দের সম্পর্কে কিছু আকর্ষণীয় তথ্য।

# সাকিব আল হাসান সবচেয়ে কম সময়ে ৫ হাজার রানের স্কোর এবং ২৫০টি উইকেটের মালিক হতে যাচ্ছেন। তবে তা অর্জনে তার চাই একটি মাত্র উইকেট। এর আগে মাত্র চার খেলোয়াড়- আব্দুল রাজ্জাক (২৩৮ ম্যাচ), জ্যাক ক্যালিস (২৭৯ ম্যাচ), শহীদ আফ্রিদি (২৭৩ ম্যাচ) এবং সনাথ জয়সুরিয়া (৩০৪ ম্যাচ) এই প্রাপ্তি অর্জন করেছেন। তবে ইতিমধ্যেই ওয়ানডেতে ৫৭১৭ রান করা অলরাউন্ডার সাকিব আল হাসান যদি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র একটি উইকেট নেন, তবে তিনি এই রেকর্ড স্পর্শ করবেন মাত্র ১৯৯ ম্যাচে। যা অন্য চারজন খেলোয়াড়ের চেয়ে দ্রুত।

# একদিনের আন্তর্জাতিক ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারী রুবেল হোসেন। প্রোটিয়াদের বিপক্ষে ছয় ম্যাচে ডানহাতি এই পেসার নিয়েছেন ১২ উইকেট। একইভাবে সাকিব আল হাসানও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২ উইকেট শিকার করেছেন, তবে তা ১৩ ম্যাচে। অর্থাৎ রুবেলের চেয়ে সাতটি ম্যাচ বেশি খেলে।

# দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের মোস্তাফিজুর রহমানের ইকোনমিক রেট ৩ দশমিক ২০। আর এবারের বিশ্বকাপের সকল খেলোয়াড়দের মধ্যে এটিই সর্বোচ্চ।

# দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা বাংলাদেশের বিরুদ্ধে ছয় ম্যাচে ১৩ টি উইকেট শিকার করেন। আর বর্তমান বিশ্বকাপ আসরে দক্ষিণ আফ্রিকার সাথে যাদের যাদের খেলা পড়েছে, উভয় দলের বোলারদের মধ্যে তিনিই সর্বোচ্চ উইকেট শিকারী।

# দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৩টি ম্যাচে ৩২২ রান করেন সাকিব আল হাসান। আর প্রোটিয়াদের বিরুদ্ধে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে এটিই সর্বোচ্চ রান।

# দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশি ক্রিকেটারদের সর্বোচ্চ রানের গড় ৭১।

# মুশফিকুর রহিমই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একমাত্র বাংলাদেশি খেলোয়াড় যিনি ১১০ রানের ইনিংস খেলেছেন। ২০১৪ সালে তিনি প্রোটিয়াদের বিরুদ্ধে ১১০ রান করে অপরাজিত থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
themesbatulpar4545
%d bloggers like this: