রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ০৩:২৬ পূর্বাহ্ন

১০৭ শিক্ষা প্রতিষ্ঠানের সবাই ফেল

নিজস্ব প্রতিনিধি :
এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় শূন্য পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা দুটি কমেছে। একই সঙ্গে শতভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা এক হাজার ৯টি বেড়েছে। এবার ১০৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি, গত বছর শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১০৯টি। অপরদিকে এবার শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৫৮৩টি। গত বছর এক হাজার ৫৭৪টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছিল।এবার বরিশাল বোর্ডের দুইটি এবং দিনাজপুর, রাজশাহী ও যশোর বোর্ডের একটি করে প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।

ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেট বোর্ডে এবার এমন শিক্ষা প্রতিষ্ঠান নেই। অন্যদিকে মাদ্রাসা বোর্ডের ৫৯টি ও কারিগরি বোর্ডের ৪৩টি প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।

এর আগে এসএসসিতে ২০১৭ সালে ৯৩টি এবং ২০১৬ সালের ৫৩টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করে। ২০১৫ সালে ৪৭টি এবং ২০১৪ সালে ২৪টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছিল। উল্লেখ্য, এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন।

গতবছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ৭৭ দশমিক ৭৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল; জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন। সেই হিসাবে এবার পাসের হার বেড়েছে ৪ দশমিক ৪৩ শতাংশ পয়েন্ট। আর পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৫ হাজার ৩৫ জন। এবার আটটি সাধারণ বোর্ডে ৮২ দশমিক ৮০ শতাংশ, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৮৩ দশমিক ০৩ শতাংশ এবং কারিগরি শিক্ষা ৭২ দশমিক ২৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
themesbatulpar4545
%d bloggers like this: