মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ০৭:১০ পূর্বাহ্ন

ইরাকে পরাজয়ের প্রতিশোধ নিতে শ্রীলঙ্কায় হামলা

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এক লোকের একটি ভিডিও প্রকাশ করে বলেছে, ওই লোক তাদের শীর্ষ নেতা আবু বকর আল-বাগদাদি।

ভিডিওতে আইএস নেতা বলেছেন, ইরাকের বাঘুজ শহরে তাদের পরাজয়ের প্রতিশোধ হিসেবে শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে হামলা করা হয়েছে। এতে তিনি তাদের অঞ্চল হারানোর প্রতিশোধ নেয়ার প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।

বিবিসি জানিয়েছে, সোমবার আইএসের আল-ফুরকান মিডিয়া নেটওয়ার্কে ওই ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়। ভিডিওতে বাগদাদিকে মুখঢাকা কয়েকজন অনুসারীর সামনে কথা বলতে দেখা যায়।

তবে ভিডিওটি কবে ধারণ করা হয়েছে তা পরিষ্কার নয়। তবে আইএস বলছে চলতি মাসেই এটি ধারণ করা হয়েছে।

সর্বশেষ পাঁচ বছর আগে ২০১৪ সালে বাগদাদিকে দেখা গিয়েছিল। সে সময় ইরাকের মসুল থেকে ইরাক ও সিরিয়ার কিছু অংশ জুড়ে খেলাফত ঘোষণা করে ভিডিও প্রকাশ করেছিলেন তিনি।

এবারের নতুন ভিডিও ফুটেজে ইরাকের বাঘুজেতে পরাজয় স্বীকার নিয়ে এই হুমকি দেন বাগদাদি। ওই পরাজয়ের প্রতিশোধ হিসেবে শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে হামলা করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বাঘুজের যুদ্ধ শেষ হলেও অনেক কিছু বাকি আছে এখনো।

গত ২১ এপ্রিল শ্রীলঙ্কার তিনটি গির্জা ও চারটি হোটেলসহ আট জায়গায় একযোগে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় ২৫৩ জন নিহত এবং আরও প্রায় পাঁচশ’ মানুষ আহত হয়। দুদিন পর আইএস ওই হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয়। তবে সে সময় বাঘুজ নিয়ে কিছু বলা হয়নি।

মর্কিন পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র বলেছেন, বিশ্লেষকরা এই ফুটেজের সত্যতা যাচাই করে দেখবেন। মার্কিন নেতৃত্বাধীন জোট আইএস নেতাদের আইনের কাঠগড়ায় আনতে প্রতিশ্রুতিবদ্ধ বলে উল্লেখ করেন তিনি।

প্রসঙ্গত, এর আগে বাগদাদি সম্পর্কে বিভিন্ন সময়ে নানা রকমের খবর প্রকাশিত হয়। কখনো দাবি করা হয়েছে তিনি মারা গেছেন, কখনো বলা হয়েছে তিনি ধরা পড়েছেন। আবার কখনো দাবি করা হয় বাগদাদি মারাত্মকভাবে আহত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
themesbatulpar4545
%d bloggers like this: