বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২:১৮ অপরাহ্ন

বাণিজ্য প্রসারে বাংলাদেশে বিনিয়োগ করবে কাতার

জাহাঙ্গীর কিরণ, ঢাকা :
বাণিজ্য প্রসারে বাংলাদেশে বিনিয়োগ করার আশ্বাস দিয়েছে কাতার। দেশটির দোহায় অনুষ্ঠিত ইন্টার পার্লামেন্টারি ইউনিয়েনের (আইপিইউ) সম্মেলনের মূল ভেন্যু শেরাটন কনভেনশন সেন্টারে শুক্রবার বাংলাদেশের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে বৈঠক করে এই আশ্বাস দেন কাতারের শুরা কাউন্সিলের স্পিকার আহমেদ বিন আব্দুল্লাহ বিন জায়েদ আল মাহমুদ। সাাতকালে তাঁরা সংসদীয় গণতন্ত্র, বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন এবং দ্বি পাকি সম্পর্কোন্নয়ন ও বাণিজ্যের প্রসার নিয়ে আলোচনা করেন।
বাংলাদেশের সাথে কাতারের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে উল্লেখ করে স্পিকার বলেন, সংসদ সদস্যদের মধ্য পারস্পরিক সফর ও অভিজ্ঞতা বিনিময় ভবিষ্যতে এ সম্পর্ক আরও সুদৃঢ় করবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়ন বিস্ময়। এক সময়ের খাদ্য ঘাটতির দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সম হয়েছে। নিজ দেশের চাহিদা মিটিয়ে বিদেশে খাদ্য রপ্তানির দ্বারপ্রান্তে এখন বাংলাদেশ ।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ বিদ্যুৎ উৎপাদনে সফলতা অর্জন করেছে। বর্তমান সরকার মতায় আসার আগে বিদ্যুৎ উৎপাদন ছিল ৩৫০০ মেগাওয়াট। সুদূর প্রসারী পরিকল্পনার মাধ্যমে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ২০,০০০ মেগাওয়াটে উন্নীত হয়েছে বলে তিনি উল্লেখ করেন। এসময় তিনি বিদ্যুৎ সেক্টরে কাতার সরকারকে বিনিয়োগ করার আহবান জানান।
স্পিকার বলেন, বাংলাদেশে এখন বিনিয়োগের সুষ্ঠু পরিবেশ রয়েছে। সারাদেশে সরকার ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করেছে। তিনি এর একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য কাতারের প্রতি আহবান জানান। এছাড়াও তিনি ওষুধ ও আইসিটি খাতে কাতার সরকারকে বিনিয়োগ করার আহবান জানান।
শুরা কাউন্সিলের স্পিকার শেখ হাসিনা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানান। তিনি বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক েেত্র অভূতপূর্ব উন্নয়নের প্রশংসা করে বাণিজ্য প্রসারে কাতার বাংলাদেশে বিনিয়োগ করবে বলে স্পিকারকে আশ্বস্ত করেন। তিনি দু’দেশের জনগণের মধ্যে নিবিড় সম্পর্ক স্থাপনে কাতারের আগ্রহের কথা বিশেষভাবে উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
themesbatulpar4545
%d bloggers like this: