মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ১১:০১ অপরাহ্ন
dav

নেত্রকোনায় লোকশিল্পীদের মিলন মেলা ও লোক উৎসব অনুষ্ঠিত

সাখাওয়াত, নেত্রকোনা: বাউলের জেলা নেত্রকোনা শহরে এই প্রথম লোকশিল্পী সমাবেশ ও লোক উৎসব অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে শহরের ঐতিহাসিক মোক্তারপাড়া মাঠে এই লোক উৎসবের অয়োজন করে শিকড় উন্নয়ন র্কমসূচি। এ উৎসবে দুপুর থেকে জেলা ও জেলার বাইরে থেকে শত শত বাউল শিল্পী ভক্তরা আসতে থাকেন। হারিয়ে যাওয়া লোকসংস্কৃতি পুনর্জীবিত ও বর্তমান প্রজন্মের কাছে তোলে ধরতেই এই লোক শিল্পী সমাবেশের আয়োজন করা হয়।
আর এই সংস্কৃতিকে ছড়িয়ে দিতই গানের আগে বিকালে উৎসবস্থল থেকে একটি বর্ণাঢ়্য শোভাযাত্রা বের হয়। বাউলদের অংশগ্রহণে শোভাযাত্রাটি মোক্তারপাড়া প্রধান সড়ক দিয়ে ছোটবাজার হয়ে পুনরায় উৎসব স্থলে এসে শেষ হয়।
পরে মুক্তমঞ্চে সন্ধ্যা সাড়ে ৫টায় সাইফুল্লাহ ইমরান ও চিন্ময় তালুকদারের যৌথ সঞ্চালনায় শিকড় উন্নয়ন কর্মসূচির প্রতিষ্ঠাতা পরিচালক আ. ফ. ম রফিকুল ইসলাম খান আপেলের সভাপতিত্বে লোক উৎসব উদ্বোধন করেন মৎস্য ও প্রণিসম্পদ প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু।
এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংরক্ষিত আসনের এমপি হাবিবা রহমান খান শেফালি, জেলা প্রশাসক মঈনউল ইসলাম, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, পৌর মেয়র নজরুল ইসলাম খান, মৎস্য প্রতিমন্ত্রী স্ত্রী কামরুন্নেছা আশরাফ দীনা, জেলা আ.লীগের সভাপতি মতিয়র রহমান খান ও সংগঠনটির সম্পাদক জিয়াউর রহমান খোকনসহ প্রমুখ।
এ লোক উৎসবের যে তিন জনকে সম্মাননা প্রদান করা হয় তারা হলেন, বাউল সিরাজ উদ্দিন খান পাঠান, বাউল সুনীল কর্মকার ও যাত্রা শিল্পী আব্দুল রাশিদ নাগর আলী।
এরপর প্রখ্যাত বাউল উকিল মুন্সী ও বারী সিদ্দিকীর গান সহ বিভিন্ন গান পরিবেশন করেন বিভিন্ন এলাকা থেকে আগত সুনীল কর্মকার, সিরাজ উদ্দিন খান পাঠান, আব্দুস সালামসহ সকল বাউল শিল্পীরা। তাদের মনোমুগ্ধকর পরিবেশনার মাধ্যমে মধ্যরাত পর্যন্ত গানের আসর চলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
themesbatulpar4545
%d bloggers like this: