সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ০৫:৩০ অপরাহ্ন

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে অনড় একাংশ

নিজস্ব প্রতিবেদক:
সড়কে বাসচাপায় শিক্ষার্থী নিহতের জের ধরে চলমান আন্দোলনের দ্বিতীয় দিন বুধবার দাবি পুরণে মেয়রের আশ্বাস পেয়ে একাংশ আন্দোলন স্থগিত করেছে। তবে অপর একটি অংশ আন্দোলনে অনড়।

মেয়রের সঙ্গে বৈঠকের পর আট দফা দাবি পূরণের সময় দিয়ে শিক্ষার্থীদের একাংশ ২৮ মার্চ পর্যন্ত আন্দোলন স্থগিতের ঘোষণা দেন এবং সড়কে অবরোধ তুলে নেন।

তবে অপর অংশ আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন। বুধবার মেয়রের সঙ্গে বৈঠক শেষে সন্ধ্যা ৭টা পর্যন্ত যমুনা ফিউচার পার্ক থেকে নতুন বাজার এলাকায় সড়ক অবরোধ করে রাখে তারা। বৃহস্পতিবার সকাল ১০টায় আবারো সড়ক অবরোধ চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় তারা।

মঙ্গলবার সু-প্রভাত পরিবহনের বেপরোয়া একটি বাসের চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ছাত্র আবরার আহমেদ চৌধুরী নিহতের ঘটনায় বুধবার দ্বিতীয় দিনের মতো রাজধানীর বিভিন্ন সড়কে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

কুড়িল বিশ্বরোড থেকে প্রগতি স্মরণী, মহাখালী, শাহবাগ, নীলক্ষেত, সায়েন্সল্যাব, ধানমন্ডি, ফার্মগেট, পুরান ঢাকার রায় সাহেব বাজার মোড় থেকে জনসন রোড, জগন্নাথ বিশ্ববিদ্যালয় গেট, ভিক্টোরিয়া পার্ক সংলগ্ন সড়ক, লহ্মীবাজারসহ বিভিন্ন সড়কে শিক্ষার্থীরা অবরোধ করলে রাজধানী কার্যত অচল হয়ে পড়ে।

দুপুরের পর আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষ থেকে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামের সঙ্গে বৈঠকে বসেন। বৈঠক শেষে ছাত্র প্রতিনিধি তৌহিদুজ্জামান জানান, আগামী ২৮ মার্চ পর্যন্ত আন্দোলন স্থগিত ঘোষণা করা হলো।

তবে তার এ সিদ্ধান্তের বিরোধিতা করে কিছু শিক্ষার্থী ‘মানি না’ ‘মানি না’ বলে স্লোগান দিতে থাকে।

শিক্ষার্থীদের যে অংশ আন্দোলন স্থগিত করার ঘোষণা দেন, তাদের নেতৃত্বে রয়েছে বিইউপিসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। অন্যদিকে যে অংশ আন্দোলন চালিয়ে যাওয়ার পক্ষে, সে অংশের নেতৃত্বে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

ঢাকা মহানগর পুলিশের গুলশান জোনের উপ-কমিশনার মোস্তাক আহমেদ  বলেন, সন্ধ্যা ৭টা থেকে প্রগতি স্মরণী এলাকায় যান চলাচল স্বাভাবিক হয়েছে। একপক্ষ আন্দোলন স্থগিত করার ঘোষণা দিলেও আরেকপক্ষ আগামীকাল সকাল ১০ টা থেকে রাস্তায় নামার ঘোষণা দিয়েছে। বিষয়টি পর্যবেক্ষণ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
themesbatulpar4545
%d bloggers like this: