বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৩:৫২ পূর্বাহ্ন

অস্ট্রেলিয়ার সংসদ নির্বাচনে প্রথম বাংলাদেশী নারী প্রার্থী উর্শী

তোলপাড় ডেস্ক :
প্রথম বাংলাদেশী নারী হিসেবে অস্ট্রেলিয়ার আসন্ন নিউ সাউথ ওয়েলস রাজ্য সংসদ নির্বাচনে মনোনয়ন পেয়েছেন সাবরিন ফারুকি উর্শী। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস দ্বিকক্ষ বিশিষ্ট পার্লামেন্ট-উচ্চকক্ষ ও নিম্নকক্ষ। রাজ্য নির্বাচনের তিনি উচ্চকক্ষে প্রথম বাংলাদেশী হিসেবে লেবার পার্টির প্রার্থী হিসেবে অংশ নিচ্ছেন।

আগামী ২৩ মার্চ অনুষ্ঠেয় রাজ্য সংসদ নির্বাচনে দেশটির বর্তমান বিরোধী দল লেবার পার্টির প্রার্থী হিসেবে আইন পরিষদের একটি আসনে লড়বেন তিনি।

নিউ সাউথ ওয়েলস-এর উচ্চকক্ষে মোট আসন সংখ্যা ৪২টি এবং সংসদের মেয়াদ আট বছর। প্রতি চার বছর অন্তর ২১টি আসনে সংসদ সদস্য নির্বাচিত হন।

সাবরিন ফারুকি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতে অনার্স করেছেন। তিনি ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস থেকে মাস্টারস (ল্যাংগুয়েজ ও টিচিং) এবং ২০১০ সালে ইউনিভার্সিটি অব সিডনি থেকে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন। বাংলাদেশের ঢাকায় বেড়ে ওঠা সাবরিনের। পাঁচ ভাইবোনের মধ্যে তিনি সবার ছোট।

সাবরিন ফারুকি উর্শী সিডনিতে ১৫ বছর যাবৎ বসবাস করছেন। তিনি ইউনিভার্সিটি অব সিডনিতে তিন বছর শিক্ষক হিসেবে ছিলেন। ফেডারেল সরকারের ব্যুরো পরিসংখ্যানে তিন বছর এবং ফেয়ার ওয়ার্ক কমিশনে পাঁচ বছর চাকরি করেন।

অস্ট্রেলিয়ার মূলধারার রাজনীতিতে প্রায় চার বছরের অধিক সময় যুক্ত থাকা সাবরিন ফারুকি উর্শী বলেন, আমি যেসব স্বেচ্ছাসেবকের কাজ করি তা যদি রাজনীতির ক্ষেত্রেও প্রয়োগ করি তবে বড় মাপের প্লাটফরমের সুযোগ রয়েছে। এ ছাড়াও সংসদে জনপ্রতিনিধি হিসেবে নীতিনির্ধারক হিসেবে কাজ করার সুযোগ রয়েছে।

উর্শী আরো বলেন, ‘আমি চাই সমাজ কল্যাণ ও রাজনীতির যোগ্যতাকে কাজে লাগিয়ে সমাজটাকে আরো গতিশীল করে তুলতে। নারীদের এখন বহুমুখী প্রতিভা রয়েছে যা কাজে লাগিয়ে কল্যাণমুখী সমাজ গড়ে তোলা সম্ভব।

সাবরিন ফারুকি নিযুক্ত আছেন নব মাইগ্রেন্ট এবং রিফিউজি সেটেলমেন্ট-এর সাথে। স্বেচ্ছাসেবক সংগঠন শক্তি (এনএসডব্লিউ) ও সিতারাস স্টোরি সংগঠনের সাথেও কাজ করে যাচ্ছেন। সিতারাস স্টোরি সংস্থার মাধ্যমে তহবিল সংগ্রহ করে বাংলাদেশের মানসিক স্বাস্থ্যের জন্য সহযোগিতা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
themesbatulpar4545
%d bloggers like this: