মঙ্গলবার , ১১ এপ্রিল ২০২৩ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দুর্নীতি
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আরও
  5. ইসলাম
  6. করোনাভাইরাস
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. বানিজ্য
  10. বিনোদন
  11. রাজনীতি
  12. লাইফস্টাইল
  13. শিক্ষা
  14. সর্বশেষ
  15. সারাদেশ

রাজতন্ত্র প্রতিষ্ঠা করা আ.লীগ সরকারের লক্ষ্য : ফখরুল

প্রতিবেদক
tulpar
এপ্রিল ১১, ২০২৩ ২:৪৩ অপরাহ্ণ

সেমিনারে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

আওয়ামী লীগ সরকার বর্তমানে দেশে রাজতন্ত্র প্রতিষ্ঠা করতে চায় বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার (১১ এপ্রিল) দুপুরে রাজধানীর বনানীর একটি হোটেলে এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। ‘ডিজিটাল নিরাপত্তা আইন, গণতন্ত্র এবং সাংবিধানিক কাঠামো’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে বিএনপি। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপির মানবাধিকারবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান।

মির্জা ফখরুল বলেন, তারা অসংখ্য আইন তৈরি করছে, যাতে দেশের মানুষ কথা বলতে ভয় পায়। ‘১৯৮৪’ নামে একটা সিনেমা আছে, নর্থ কোরিয়ায় কীভাবে একনায়কতন্ত্র প্রতিষ্ঠা হয়েছিল, তার ওপর ভিত্তি করে নির্মিত—কীভাবে নাগরিকদের ভয় দেখিয়ে মস্তিষ্কের দিক দিয়ে দাস করে রাখা যায়। বাংলাদেশেও তার প্রতিচ্ছবি দেখা যাচ্ছে।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে অনেককে মামলা দিয়ে জেলে নিয়ে যাওয়া হচ্ছে। অনেক সাংবাদিকের নামে এখনো মামলা আছে। কাজল নামের একজন সাংবাদিককে প্রথমে গুম করে রাখা হলো। কীভাবে তার ওপর অত্যাচার করা হয়েছে, তা তিনি নিজেই বর্ণনা করেছেন। সরকারের একটাই লক্ষ্য— নাগরিকরা যেন নিজেদের অধিকার প্রয়োগ করতে না পারে, কথা বলতে না পারে। এর কারণ হলো—যাতে তারা তাদের মতো করে এখানে রাজতন্ত্র প্রতিষ্ঠা করতে পারে। এ থেকে দেশের জনগণকে বাঁচানোর এখন একটিই পথ, এই সরকারকে ক্ষমতা থেকে সরানো।

বর্তমান সরকার অবৈধ, এ দাবি করে বিএনপির মহাসচিব বলেন, এরা একটি দখলদার সরকার হিসেবে পুরোপুরি ভূমিকা রাখছে। বর্তমান বাংলাদেশকে এরা যে পরিণতির দিকে নিয়ে গেছে, সেটা অত্যন্ত ভয়াবহ। যে জাতি গণতন্ত্রকে ভালোবাসে, তাদেরকে একটা সংঘাতের দিকে ঠেলে দেওয়া হয়েছে। তাদের সম্পূর্ণ ভিন্ন পথে পরিচালিত করা হচ্ছে।

তিনি বলেন, দেশে যে গণতান্ত্রিক ব্যবস্থা ছিল, সেটাকে তারা ধ্বংস করে ফেলেছে। ইচ্ছাকৃতভাবে শুধু নিজেরা ক্ষমতায় থাকার জন্য একদলীয় শাসন ব্যবস্থা তৈরি করেছে। সেটা হচ্ছে তাদের পুরনো চরিত্র। ১৯৭৫ সালে তারা বাকশাল গঠন করেছিল। তারা সেটায় ব্যর্থ হয়ে এখন পুরনো সেই শাসনকে নতুন বোতলে গণতন্ত্রের পোশাক পরিয়ে একটি ফ্যাসিবাদী রাষ্ট্র কায়েম করেছে।

সেমিনারে আরও বক্তব্য রাখেন—বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, আমির খসরু মাহমুদ চৌধুরী, জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও নজরুল ইসলাম খান।

মেয়া/রফিক

সর্বশেষ - Uncategorized