FaceBook twitter Google plus utube RSS Feed
  

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ - ১১:৪৮ পূর্বাহ্ণ

২০২১ সালে মোবাইল ব্যাংকিং ৩ বিলিয়নে পৌঁছাবে

Mobile-

x

২০২১ সালে মোবাইল ব্যাংকিং ৩ বিলিয়নে পৌঁছাবে

তোলপাড় নিউজ ডেস্ক: গবেষণা সংস্থা জুনিপার রিসার্চ ভবিষ্যদ্বাণী করেছে আগামী ২০২১ সালের মধ্যে স্মার্টফোন, ট্যাবলেট, পিসি এবং স্মার্টওয়াচে রিটেইল ব্যাংকিং সেবা ব্যবহারকারীর সংখ্যা ৩ বিলিয়নে পৌঁছাবে।

রিটেল ব্যাংকিং ডিজিটাল ট্রান্সফরম্যাশন অ্যান্ড ডিসরাপ্টর অপুরচুনিটিজ ২০১৭-২০২১ শিরোনামের এক গবেষণায় আরও মন্তব্য করা হয়েছে, ব্যাংকগুলোর মাল্টি চ্যানেল ডিজিটাল সেবা সুবিধার প্রস্তাব দেয়ার কারণে ভোক্তাদের এই ক্রমবর্ধমান ব্যবহার বাড়তে থাকবে। এ অবস্থায় গ্রাহকদের আরও ঝামেলাহীন ডিজিটাল সেবা প্রদানে ব্যাংকগুলোকে সচেষ্ট থাকতে হবে। বিশেষ করে তারা যদি বাজারে আধিপত্য বজায় রাখতে চায়।

গবেষক নিতিন ভাস বলেন, বর্তমানে প্রযুক্তি সব ধরনের ব্যাংকের জন্য চ্যালেঞ্জ, এমনকি বিগত ২০১৬ সালে ব্যাংকিং প্রযুক্তিতে বিনিয়োগ রেকর্ড মাত্রায় পৌঁছেছে এবং আশা করা যায়, প্রচলিত ধারার ব্যাংকগুলো যদিও অনেক পিছিয়ে রয়েছে, তবুও তারা ডিজিটাল রূপান্তরের উদ্যোগে ফোকাস করবে।

জুনিপারের ওই গবেষণা প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, চলতি বছর বড় বড় ব্যাংকগুলো এই অবস্থায় টিকে থাকতে টেক স্টার্টআপগুলোকে অধিগ্রহণ করবে। এ ছাড়া ব্যাংকো স্যানটান্ডার, ব্যাংক অব আমেরিকা, বারক্লেস, সিটি, এইচএসবিসি, জেপি মর্গান চেস, আরবিএস, ইউনি ক্রেডিট এবং অয়েলস ফার্গো ডিজিটাল রূপান্তরের ক্ষেত্রে নেতৃস্থানীয় ব্যাংক হিসেবে রয়েছে। জুনিপার বলছে, এসব ব্যাংক অধিক বিনিয়োগ এবং চমৎকার ডিজিটাল পোর্টফলিও দিয়ে ডিজিটাল রূপান্তরে দ্রুত উন্নয়ন করে চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সূত্র: টেলিকম এশিয়া

print