মঙ্গলবার , ১১ এপ্রিল ২০২৩ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দুর্নীতি
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আরও
  5. ইসলাম
  6. করোনাভাইরাস
  7. খাদ্য
  8. খেলাধুলা
  9. জাতীয়
  10. বানিজ্য
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. সর্বশেষ

১৭ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহ থাকবে, তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে

প্রতিবেদক
tulpar
এপ্রিল ১১, ২০২৩ ২:৩৮ অপরাহ্ণ

কয়েকদিন ধরেই দেশের বেশিরভাগ অঞ্চলের ওপর দিয়ে বইছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। এই তাপপ্রবাহ থাকতে পারে আগামী ১৭ এপ্রিল পর্যন্ত, অর্থাৎ আরও প্রায় এক সপ্তাহ। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা আগামী এক সপ্তাহে ৪০ ডিগ্রিতে ওঠার শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর।

তাপপ্রবাহের এক সতর্কবার্তায় বলা হয়, দেশের ওপর দিয়ে চলমান মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ ১০ এপ্রিল থেকে পরবর্তী সাত দিন, অর্থাৎ ১৭ এপ্রিল পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, আগামী সাত দিন বৃষ্টির কোনও সম্ভাবনা আমরা দেখছি না। সে হিসেবে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। পাশাপাশি আরও কিছুটা বাড়তে পারে তাপমাত্রা।

আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম এবং নেত্রকোনা জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৫, রাজশাহীতে ছিল ৩৮ দশমিক ৬, রংপুরে ছিল ৩৫ দশমিক ৬, ময়মমসিংহে ছিল ৩৫ দশমিক ৫, সিলেটে ছিল ৩৫ দশমিক ৫, চট্টগ্রামে ছিল ৩৫ দশমিক ৫, খুলনায় ছিল ৩৭ এবং বরিশালে ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

সর্বশেষ - Uncategorized