FaceBook twitter Google plus utube RSS Feed
  

২২ আগস্ট, ২০১৭ - ১১:০৬ অপরাহ্ণ

সারাদেশে মেডিকেল-ডেন্টাল ভর্তি কোচিং বন্ধের নির্দেশ

medical-20170822220556

x

বিশেষ সংবাদদাতা: আগামী ১ সেপ্টেম্বর থেকে ২০ নভেম্বর পর্যন্ত রাজধানীসহ সারাদেশের মেডিকেল ও ডেন্টাল ভর্তি কোচিং বন্ধের নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষা অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে সম্পন্ন করতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।
২১ আগস্ট মন্ত্রণালয়ের চিকিৎসা শিক্ষা-১ অধিশাখার উপসচিব বদরুন নাহার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

ইতোমধ্যে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের এমবিবিএস ও ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করে স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত এক বৈঠকে আগামী ৬ অক্টোবর এমবিবিএস ও ১০ নভেম্বর ডেন্টাল ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারিত হয়।

এ লক্ষ্যে স্বাস্থ্য অধিদফতর আগামী ২৪ আগস্ট বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন গ্রহণ শুরুর বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

আগামী ১৬ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। ৩০ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত প্রবেশপত্র বিতরণ করা হবে।

আগামী ৬ অক্টোবর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় পাস নম্বর ৪০।

এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষায় জীববিদ্যা-৩০, রসায়ন-২৫, পদার্থবিদ্যা-২০, ইংরেজি-১৫ এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতিতে ৬ ও আন্তর্জাতিক বিষয়ে ৪ নম্বর থাকবে।

print