FaceBook twitter Google plus utube RSS Feed
  

১৩ সেপ্টেম্বর, ২০১৭ - ১২:৫৫ পূর্বাহ্ণ

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘকে কঠোর জবাব ভারতের

21430102_791127367742333_744910613824733239_n

x

কূটনৈতিক প্রতিবেদক
রোহিঙ্গা ইস্যুতে ভারতের অবস্থান নিয়ে জাতিসংঘের সমালোচনার ২৪ ঘণ্টা না পেরোতেই পাল্টা কঠোর জবাব দিল ভারত। জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার জেইদ রাদ আল হুসেইন গত সোমবার ভারতের রোহিঙ্গা নীতির নিন্দা করেছিলেন। জবাবে নয়াদিল্লির তরফ থেকে জাতিসংঘে ভারতের প্রতিনিধি বলেন, মানবাধিকার হাইকমিশনার ‘পূর্বানুমান’-এর ভিত্তিতে ভারতের সমাজকে বিচার করতে চাইছেন। হাইকমিশনার রোহিঙ্গা ইস্যু এবং ভারতে সাম্প্রতিক সময়ে ঘটা কয়েকটি বিচ্ছিন্ন ঘটনাকে জুড়ে যেভাবে ভারতের নিন্দা করেছেন, তা গ্রহণযোগ্য নয়। গতকাল ভারতের আনন্দবাজার পত্রিকা এ খবর দিয়েছে।
জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার জেইদ রাদ আল হুসেইন সোমবার ভারতের রোহিঙ্গা নীতির নিন্দা করে বলেছিলেন, মিয়ানমারে যখন রোহিঙ্গারা আক্রমণ এবং হিংসার শিকার হচ্ছেন, ঠিক তখনই ভারত নিজেদের এলাকা থেকে রোহিঙ্গা শরণার্থীদের বহিষ্কার করার যে সিদ্ধান্ত নিয়েছে, তা অন্যায়। এ সময় ভারতের বিরুদ্ধে ক্রমশ অসহিষ্ণু হয়ে ওঠার অভিযোগ তোলেন তিনি। একই সঙ্গে ভারতে গো-রক্ষকদের ওপর হামলা এবং গৌরী লঙ্কেশের হত্যা নিয়েও মুখ খোলেন হুসেইন।
জবাবে জাতিসংঘে ভারতের প্রতিনিধি বলেছেন, ভারত তার স্বাধীন বিচারব্যবস্থা, মুক্ত সংবাদমাধ্যম, শক্তিশালী নাগরিক সমাজ এবং আইনের শাসনের প্রতি শ্রদ্ধার জন্য গর্বিত। জাতিসংঘের মানবাধিকার হাইকমিশন কয়েকটি বিচ্ছিন্ন ঘটনার দৃষ্টান্ত দিয়ে ভারতীয় সমাজের বৃহত্তর ছবি তুলে ধরার চেষ্টা করছে।
ভারতে এ মুহূর্তে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা রয়েছেন বলে জাতিসংঘ জানিয়েছে। তাদের অনেককেই ভারত শরণার্থী পরিচয়পত্রও দিয়েছে। কিন্তু এখন যেভাবে রোহিঙ্গাদের আশ্রয় না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার তার বিরোধিতা করেছিলেন। ভারত এবার তার জবাব দিল।

print