FaceBook twitter Google plus utube RSS Feed
  

৮ সেপ্টেম্বর, ২০১৭ - ৬:০৪ অপরাহ্ণ

রোহিঙ্গাদের ওপর সহিংসতার নিন্দা যুক্তরাষ্ট্রের

Rohinhgya20170908121838

x

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলমানদের ওপর সহিংসতার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে সেখানে ত্রাণকর্মীদের প্রবেশের অনুমতি দিতে মিয়ানমার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি। শুক্রবার আল জাজিরা অনলাইন এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিথার নওয়ার্ট গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, ‘রাখাইনে গণহারে রোহিঙ্গা গ্রাম জ্বালিয়ে দেওয়া, নিরাপত্তা বাহিনী ও সশস্ত্র বেসামরিক লোকজনের হামলাসহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের পরিপ্রেক্ষিতে বড় ধরনের বাস্তুচ্যুতি ঘটেছে।

তিনি বলেন, আমরা মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর ওপর রক্তক্ষয়ী হামলার ফের নিন্দা জানাই। একই সঙ্গে স্থানীয় লোকজনের ওপর দেশটির নিরাপত্তা বাহিনীর আরও হামলা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের মতো আমরাও আহ্বান জানাই।

গত ২৫ আগস্ট রাখাইনে কয়েকটি তল্লাশিচৌকিতে বিদ্রোহীদের হামলার জের ধরে দমন অভিযান শুরু করে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। এরপরই সেনাদের নির্যাতন ও সহিংসতা থেকে বাঁচতে বাংলাদেশে রোহিঙ্গাদের ঢল নামে। জাতিসংঘের হিসেবে গত বছরের অক্টোবর থেকে শুরু হওয়া সহিংসতার পর থেকে বাংলাদেশে এ পর্যন্ত ২ লাখ ৫০ হাজারেরও বেশি রোহিঙ্গা প্রবেশ করেছে।

মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রি অং সান সু চি দাবি করেছেন, তার সরকার রাখাইন রাজ্যের প্রত্যেককে রক্ষার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে তিনি রাখাইনে নির্যাতনের শিকার সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের বিষয়ে কোনো কিছু বলেননি।

print