FaceBook twitter Google plus utube RSS Feed
  

৭ সেপ্টেম্বর, ২০১৭ - ২:৫২ অপরাহ্ণ

রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতন চলছে-ওবায়দুল কাদের

ওবায়দুল কাদের

x

সচিবালয় প্রতিবেদক : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছন, সন্ত্রাস দমনের নামে রোহিঙ্গাদের ওপর যেভাবে নির্যাতন করা হচ্ছে তা অমানবিক। আমরা রোহিঙ্গা নির্যাতন বন্ধের দাবি জানিয়েছি। ইতোমধ্যে চারবার মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে এর প্রতিবাদ জানিয়েছি।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঈদুল আজহা পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গা পরিস্থিতি আমরা অত্যন্ত সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছি। যেভাবে তাদের স্রোত আসছে তা অত্যন্ত উদ্বেগজনক। এ পর্যন্ত প্রায় ১ লাখ ৫০ হাজার রোহিঙ্গা বাংলাদেশ প্রবেশ করেছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করছি। সরকার মানবিক দিক বিবেচনা করেছে বলেই এত মানুষ আসতে পেরেছে।

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, মিয়ানমার থেকে রোহিঙ্গাদের যে স্রোত আসছে তা বইবার এবং সইবার ক্ষমতা বাংলাদেশের নেই। নির্যাতিত মানুষের সঙ্গে মাদক এবং অস্ত্র আসছে কি না সেটিও দেখার বিষয় আছে। এই বিষয়টিও বেশ উদ্বেগজনক। মিয়ানমারের নাগরিকদের সে দেশে ফিরিয়ে নেওয়ার ব্যবস্থা করার জন্য আমরা জাতিসংঘের কাছে আহ্বান জানিয়েছি।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন বয়কট করে অনেক জ্বালাও-পোড়াও, ভাঙচুর ও হত্যাযজ্ঞ চালিয়েছে বিএনপি। তার খেসারত তারা এখনও দিচ্ছে। বিএনপি মাইনকার চিপায় চাইপা গেছে। নির্বাচনে তাদের আসতেই হবে। এ ছাড়া বিকল্প কোনো পথ নেই। কারণ, নির্বাচন না এসে জ্বালাও-পোড়াও করলে জনগণ তাদের প্রতিহত করবে।

print